thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

 

আইনজীবী ছাড়াই ‘বিডি ট্যাক্স’ সফটওয়্যারে রিটার্ন দাখিল

২০১৬ ফেব্রুয়ারি ২৩ ১৭:১৯:২৭
আইনজীবী ছাড়াই ‘বিডি ট্যাক্স’ সফটওয়্যারে রিটার্ন দাখিল

দ্য রিপোর্ট প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান ‘ডিকে টেকনোলোজি’-ইলেকট্রনিক্যালি ‘বিডি ট্যাক্স’ নামক রিটার্ন দাখিলের জন্য একটি সফটওয়্যার তৈরি করেছে। এ পদ্ধতি ব্যবহার করে করদাতারা আইনজীবীদের সহায়তা ছাড়াই ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন। www.BDTax.com.bd- এই ওয়েব অ্যাড্রেসে সফটওয়ারটি পাওয়া যাবে।

বিডি ট্যাক্স থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রযুক্তিভিত্তিক এ উদ্যোগটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়। করদাতাদের যেসব ঝামেলা পোহাতে হয় তা লাঘব করার লক্ষ্যেই তৈরি করা হয়েছে সফটওয়্যারটি। একই সঙ্গে রিটার্ন দাখিল ব্যবস্থা ডিজিটাল হিসেবে গড়ে তুলতে সরকারকে সহায়তা করাও এর লক্ষ্য।

বিডি ট্যাক্স ডটকমের প্রতিষ্ঠাতা ও সিইও জুলফিকার আলি বলেন, কাগজভিত্তিক নথিপত্র দাখিল করা সময়সাপেক্ষ। আর এতে সংবেদনশীল ক্লায়েন্টের তথ্য হারিয়ে যাওয়া, ক্ষতিগ্রস্ত হওয়া বা চুরি যাওয়ার ঝুঁকি রয়েছে। এ কারণে ডিকে টেকনোলোজি দল এ সফটওয়্যারের ধারণা নিয়ে এসেছে যেন অ্যাকাউন্টেট বা আইনজীবীর সহায়তা ছাড়াই গুরুত্বপূর্ণ ট্যাক্স-সম্পর্কিত তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে পারে এবং দ্রুত ঝামেলা ছাড়াই রিটার্ন দাখিলে করদাতাদের সহায়তা করা যায়।

জুলফিকার আলি আরও বলেন, এতে কোনো আইনি সমস্যা নেই। কেননা এনবিআর ফর্মের সঙ্গে সংগতি রেখেই এটা তৈরি করা হয়েছে। তা ছাড়া পরামর্শ করা হয়েছে ট্যাক্স আইনজীবীদের সঙ্গে।

এ বিষয়ে ইঞ্জিনিয়ার এস এম সাজেদুল হক বলেন, সিস্টেমের একটি সুবিধা হলো আগে থেকেই নিবন্ধিত থাকার কারণে ক্লায়েন্টকে দ্বিতীয়বার ট্যাক্স নথিভুক্তিকরণ সমস্ত তথ্য পূরণ করতে হবে না। এ ছাড়া ক্লায়েন্টের ক্লাউড সার্ভারে করদাতার তথ্য সংরক্ষিত থাকায় আগের তথ্য বা ডাটা ফিরে পেতে সক্ষম হবে। ফলে আগের তথ্য সম্পর্কে জানার জন্য, ব্যবহারকারীরা সহজেই ট্যাক্স পরিমাণ অথবা অন্য কিছু সম্পর্কে তার তথ্য দেখতে পারবেন। এ ছাড়া ডাটা-রিকভারি সিস্টেম নিশ্চিত থাকায় এবং ক্লায়েন্ট যেকোনো জায়গায় যেকোনো সময় তাদের ফরম পূরণ করতে সক্ষম হবেন।

প্রতিষ্ঠানটি জানায়, ২০১৫ সালের অক্টোবরে সফটওয়্যারটি চালু হয়। ইতোমধ্যে ১০টি ‘ল’ ফার্ম এবং ১০০টিরও বেশি ব্যক্তি এটি ব্যবহার করছেন। তারা সফটওয়্যার ব্যবহার করে ট্যাক্স রিটার্ন জমা দিয়েছেন এবং এনবিআর তাদের জমাকৃত ফরম গ্রহণ করেছে।

(দ্য রিপোর্ট/এনটি/এপি/এম/ফেব্রুয়ারি ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর