thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগের কার্যকারিতা স্থগিত

২০১৪ ফেব্রুয়ারি ০২ ১৫:৪২:০১
মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগের কার্যকারিতা স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বাস্থ্য অধিদফতরের মেডিকেল টেকনোলজির বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তির কার্যকারিতার ওপর দেওয়া হাই কোর্টের স্থগিতাদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ রবিবার এ আদেশ দেন।

এর আগে গত বছরের ২০ ফেব্রুয়ারি হাই কোর্ট এক বিজ্ঞপ্তিতে কার্যকারিতার ওপর ছয় মাসের স্থগিতাদেশ দেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৮ জানুয়ারিতে স্বাস্থ্য মন্ত্রণালয় মেডিকেল টেকনোলজির বিভিন্ন পদে দুই হাজার ৭৭ জন লোকবল চেয়ে একটি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, শুধুমাত্র রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে পাস করা ডিপ্লোমাধারীগণ উক্ত নিয়োগে অংশ নিতে পারবে।

সে ক্ষেত্রে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করা ডিপ্লোমাধারীগণ উক্ত নিয়োগে অংশ নিতে পারবে না। কিন্তু ১৯৮৫ সালের সরকারি গেজেটে এ প্রসঙ্গে বলা হয়েছিল, ‘সরকার স্বীকৃত যেকোনো প্রতিষ্ঠান থেকে পাস করা ছাত্রছাত্রীরা মেডিকেল টেকনোলজিস্ট হিসেবে নিয়োগ পাবার অধিকার রাখিবে। কিন্তু সরকার কর্তৃক এই গেজেট অমান্য করে স্বাস্থ্য অধিদফতর মেডিকেল টেকনোলজিস্ট-এর বিভিন্ন পদে দুই হাজার ৭৭ জন লোকবল চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত বাংলাদেশ মেডিকেল ইনস্টিটিউটসহ ছয়টি প্রতিষ্ঠান ও পাঁচজন ছাত্র উচ্চ আদালতে একটি রিট দায়ের করেন।

এ রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাই কোর্ট বেঞ্চ নিয়োগ আদেশের ওপর ছয় মাসের স্থগিতাদেশ জারি করেন।

এর পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় হাই কোর্টের আদেশের বিরোধীতা করে আপিল করেন। রবিবার আপিল বিভাগ শুনানি শেষে হাই কোর্টের আদেশ বহাল রাখেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমেদ, ব্যারিস্টার মাহবুব শফিক ও অ্যাডভোকেট হাফিজুল ইসলাম।

(দ্য রিপোর্ট/এসএ/এসবি/সা/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর