thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

অভিজিৎ স্মরণে দায়সারা ‘নীরবতা’

২০১৬ ফেব্রুয়ারি ২৬ ১৮:৪৩:৩১
অভিজিৎ স্মরণে দায়সারা ‘নীরবতা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুক্তচিন্তার লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের প্রথম মৃত্যুবাষির্কীতে দায়সারাভাবে এক মিনিট নীরবতা পালন করেছে বইমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি। শুক্রবার সকালের সিদ্ধান্তে তারা বিকাল ৪টা থেকে ৪টা ১ মিনিট পর্যন্ত নীরবতা পালনের কর্মসূচি পালন করে।

বিকালে মেলার মূলমঞ্চের আলোচনা সভার আগে একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান এক মিনিট নীরবতা পালনের কর্মসূচির ঘোষণা দেন। এরপর মেলামঞ্চের আলোচক ও দর্শক-শ্রোতারা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। তবে মূল মঞ্চ ও এর সামনের অংশ বাদে একাডেমির কোথাও এ কর্মসূচি পালন করা হয়নি।

হতাশার বিষয় হলো, একাডেমির এ সিদ্ধান্তের কথা জানতেন না কোনো প্রকাশকই। ফলে মেলার মূল অংশ সোহরাওয়ার্দী উদ্যান অংশের কোথাও এ কর্মসূচি পালন করা হয়নি। নীরবতা পালনের সময় সোহরাওয়ার্দী উদ্যান অংশের মাইকে প্রচারিত হচ্ছিল বাংলাদেশ বেতারের বিকাল ৪টার সংবাদ। শুধু তাই নয়, খবরের আগে মুক্তিযুদ্ধ বিষয়ক একটি শিশুতোষ নাটকও প্রচারিত হয়। এর মাঝে অভিজিৎ স্মরণের কথা তথ্যকেন্ত্র থেকে ঘোষণা করে সঙ্গে সঙ্গে ৪টার সংবাদ প্রচার করা হয়।

এটিকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মনে করছেন মেলায় আগত লেখক-প্রকাশকসহ বইপ্রেমী মানুষেরা।

এ বিষয়ে তথ্যকেন্দ্রে খবর নিতে গেলে তারা এটি কীভাবে হচ্ছে, কেন হচ্ছে, তা জানেন না বলে জানান। এটি নিয়ন্ত্রণে বেশ হুলস্থুল পরিবেশও সৃষ্টি করা হয়।

এ বিষয় মেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘তথ্যকেন্দ্রের মাইক দিয়ে আমরা সবাইকে স্বতঃস্ফূর্তভাবে এ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছিলাম। প্রকাশক বা অন্য কাউকে আলাদা করে জানানো হয়নি।’

আর বেতারের খবর ও নাটক প্রচারের বিষয়টি অস্বীকার করেন তিনি।

জালাল আহমেদ অস্বীকার করলেও মেলায় আগত হাজার হাজার মানুষ ৪টায় বাংলাদেশ বেতারের সংবাদ শুনেছেন। হঠাৎ করে কেন মেলায় তথ্যকেন্দের মাইক দিয়ে বেতারের সংবাদ প্রচার করা হলো— এ নিয়ে প্রশ্নও সৃষ্টি হয়েছে মেলায় আগতদের মাঝে।

এ বিষয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি বলেন, ‘আমরা এ বিষয়ে কিছুই জানতাম না।’ একই কথা জানান চারুলিপি প্রকাশের হুমায়ূন কবীর, পাঠসূত্রের নির্বাহী প্রকাশক তনুজা আকবর ও ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল।

গত বছর ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে টিএসসি সংলগ্ন রাস্তায় মৌলবাদীদের হাতে নৃশংসভাবে খুন হন অভিজিৎ রায়।

(দ্য রিপোর্ট/এমএ/এমএআর/সা/ফেব্রুয়ারি ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর