thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

বই কেনার হিড়িক

২০১৬ ফেব্রুয়ারি ২৬ ১৯:৩৯:৩০
বই কেনার হিড়িক

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : অমর একুশে গ্রন্থমেলার ছাব্বিশতম দিন। মেলার শেষ শুক্রবার। এদিন সকাল সাড়ে দশটায় খোলা হয় বইমেলার দ্বার। সাড়ে দশটা থেকে একটা পর্যন্ত ছিল শিশুপ্রহর। এ সময় অসংখ্য শিশুকে মা-বাবার হাত ধরে মেলায় ঘুরতে দেখা গেছে।

একজনকে দেখা গেল এক গাদা বই কিনে নিয়ে যাচ্ছে। নাম রাফসান। পঞ্চম শ্রেণির ছাত্র। আড়াই হাজার টাকার বই কিনেছে সে একাই। গত সপ্তাহে কিনেছিল দুই হাজার টাকার বই। কী কী বই কিনলে? এমন প্রশ্নে তার উত্তর, ‘আমি সব বই কিনেছি বিজ্ঞানের। অনেক নতুন নতুন বই আছে বিজ্ঞানের। আরও কিনব।’

মেলার শুরুর দিকে খুব একটা ভিড় দেখা না গেলেও বেলা বাড়ার সাথে সাথে মেলায় মানুষের ঢল নামতে শুরু করে। বিকেল সাড়ে চারটায় মেলার দুই অংশের প্রবেশ মুখগুলোতে ছিল লম্বা লাইন। একদিকে টিএসসি থেকে এবং অন্যদিকে দোয়েল চত্বর হয়ে কার্জন হল থেকে মানুষের লম্বা লাইন শুরু হয়।

প্রচণ্ড ভিড় হওয়ায় নিরাপত্তাকর্মীদের হিমশিম খেতে হয় প্রবেশ মুখগুলোতে। তবে নিরাপত্তা কড়াকড়িতে কেউ কেউ ক্ষোভ প্রকাশ করেছেন। আবার কারো কাছ থেকে শোনা গেছে প্রশংসা। এ প্রসঙ্গে বইমেলায় কর্তব্যরত সাব-ইন্সপেক্টর মো. মাহফুজুর রহমান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘এটাই আমরা চাই। মানুষ আমাদের নিরাপত্তা চেকিং নিয়ে অভিযোগ করুক। আমাদের যা দায়িত্ব তা আমাদের পালন করে যেতে হবে। অমর একুশে গ্রন্থমেলার সব রকমের নিরাপত্তার ব্যাপারে পুলিশ সদা সতর্ক।’

প্রচণ্ড ভিড়ের মধ্যে বেশ কয়েকটি শিশু তাদের অভিভাবকের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বাংলা একাডেমি ও নিরাপত্তাকর্মীদের একান্ত সহযোগিতায় তাদের আবার ফিরিয়ে দেওয়া গেছে অভিভাবকের কাছে।
বইমেলার এত ভিড়ের মধ্যে কোনো কোনো স্টলের সামনে দাঁড়ানো দায় ছিল। এদিন বইমেলায় এসেছিলেন বর্তমান সময়ের জনপ্রিয়তম লেখক মুহম্মদ জাফর ইকবাল। তাকে ঘিরে বড় একটা জটলা ছিল পুরোটা সময়।
মেলায় মানুষের ঢলের পাশাপাশি বিক্রিও হয়েছে দেদারছে। প্রকাশকদের সাথে কথা বলে জানা গেছে, মেলার শেষ সময় হওয়ায় এতদিন যারা বই কিনতে পারেননি তারা এবার বই কিনছেন। মেলায় নতুন বই প্রায় সব চলে এসেছে মেলায় । তাই মেলায় ভিড়টাও একটু বেশি।

‘ক্রেতা পাঠকদের জন্য বইমেলার এ সময়টার স্বাদ একটু অন্য রকম। এ সময় সব নতুন বই চলে আসে। মেলার আসল আমেজটা পাওয়া যায় এই সময়টাতে।’ কথাগুলো বলছিলেন নবীন লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী সাফওয়ান মাহমুদ।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/সা/ফেব্রুয়ারি ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

বই মেলা ২০১৬ এর সর্বশেষ খবর

বই মেলা ২০১৬ - এর সব খবর