thereport24.com
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫,  ১০ রবিউল আউয়াল ১৪৪০

৬ দফার পঞ্চাশ বছর

২০১৬ ফেব্রুয়ারি ২৭ ২০:২০:১৭
৬ দফার পঞ্চাশ বছর

দ্য রিপোর্ট প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে ‘৬ দফার পঞ্চাশ বছর’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক হারুন-অর-রশিদ। আলোচনায় অংশগ্রহণ করেন রাজনীতিবিদ নূহ-উল আলম লেনিন, সাংবাদিক অজয় দাশগুপ্ত এবং মিডিয়া ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

প্রাবন্ধিক বলেন, ‘পাকিস্তানি রাষ্ট্রকাঠামোর ৬-দফার ভিত্তিতে বাঙালিদের ন্যায্য দাবি-দাওয়া আদায় কিছুতেই বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল না, সম্ভবও ছিল না। তার লক্ষ্য ছিল, পাকিস্তানি ঔপনিবেশিক রাষ্ট্রকাঠামো ভেঙে বাঙালির জাতীয় মুক্তি বা স্বাধীনতা অর্জন। ৬-দফার মর্মকথা ছিল তা-ই, যদিও একটি রাষ্ট্রীয় কাঠামোর অভ্যন্তরে থেকে সরাসরিভাবে তা তেমনটি করে বলা রাজনীতিবিজ্ঞানসম্মত ছিল না। রাজনীতিবিজ্ঞানের এ পাঠ বঙ্গবন্ধুর ভালো করেই রপ্ত ছিল। তাই, একজন নিপুণ কৌশলীর মতো তিনি উপযুক্ত সময়টির জন্য অপেক্ষা করেছেন। এর মধ্যে নানাভাবে ও নানা ভাষায় তিনি ৬-দফার পেছনে তার মূল লক্ষ্য বাঙালিদের নিকট তুলে ধরতে সচেষ্ট হয়েছেন।’

বক্তারা বলেন, ৬-দফা আন্দোলন চিরতরে নস্যাৎ ও বঙ্গবন্ধুকে নিঃশেষ করে দেওয়ার উদ্দেশ্যে জেলে বন্দি থাকা অবস্থায় তাকে এক নম্বর আসামি করে আইয়ুব সরকার ১৯৬৮ সালে ‘রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান ও অন্যান্য’ বা রাষ্ট্রদ্রোহী ‘আগরতলা মামলা’ দায়ের করলে সংঘটিত হয় ঊনসত্তরের গণ-অভ্যুত্থান। ৬-দফার বিপ্লবী চেতনা ’৭০-এর নির্বাচন হয়ে ’৭১-এ বঙ্গবন্ধু ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে ধ্বনিত, অনুরণিত হয়। অতঃপর বঙ্গবন্ধুর নেতৃত্বে মার্চের অসহযোগ আন্দোলন শেষে ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। তারা বলেন, ঐতিহাসিক ৬-দফার পঞ্চাশ বছর পূর্তিতে বাংলা একাডেমি এ উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে দেশবাসীর কাছে নতুন করে বঙ্গবন্ধুর স্বাধীনতার বার্তা পৌঁছে দিল।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অনন্ত হীরার পরিচালনায় নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’ পরিবেশন করে নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/এম/ফেব্রুয়ারি ২৭, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

বই মেলা ২০১৬ এর সর্বশেষ খবর

বই মেলা ২০১৬ - এর সব খবর