thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

মেলার শেষদিকে আল মাহমুদের নতুন কবিতার বই

২০১৬ ফেব্রুয়ারি ২৮ ১০:৩৬:০৮
মেলার শেষদিকে আল মাহমুদের নতুন কবিতার বই

দ্য রিপোর্ট প্রতিবেদক : তোমাকে হারিয়ে কুড়িয়ে পেয়েছি নামের নতুন একটি কবিতার বই নিয়ে বইমেলায় হাজির হয়েছেন আধুনিক বাংলা সাহিত্যের প্রধান কবি আল মাহমুদ। প্রেম, প্রকৃতি ও প্রার্থনা বিষয়ক এ কবিতাগুলো গত এক বছরের বিভিন্ন সময়ে রচনা করা হয়েছে।

এ প্রসঙ্গে কবি আল মাহমুদ বলেন, 'আগামীতে আর কবিতা লেখা হবে কী-না আমি নিশ্চিত নই। কবিদের কাজ হলো জাতিকে স্বপ্ন দেখানো-আমি সে কর্তব্য পালন করে এসেছি বলেই মনে হয়। নিজের নতুন বই হাতে পেলে কতটা আনন্দ লাগে তা বলে বোঝানো যাবে না। প্রেম, প্রকৃতি ও প্রার্থনাই আমার কবিতার অনুষঙ্গ। আমি যেহেতু নিজে লিখতে পারিনা ফলে শ্রুতিলিখন করতে হয়। তরুণরাই আমাকে এ কাজে সাহায্য করেন'।

আবিদ আজমের গ্রন্থণা ও সম্পাদনায়, আহমেদ ফারুকের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে জয়তী, মূল্য রাখা হয়েছে ১২০ টাকা। তোমাকে হারিয়ে কুড়িয়ে পেয়েছি ছাড়াও কিংবদন্তি এ কবির আরও দুটি নতুন বই প্রকাশিত হয়েছে। সাহসের সমাচার নামক একটি গদ্যগ্রন্থ প্রকাশিত হয়েছে অনন্যা থেকে, আর রূপকথার বই ছায়ায় ঢাকা মায়ার পাহাড় বের করেছে ঝিঙেফুল। নতুন এ তিনটি ছাড়াও আরও বেশ কয়েকটি বই পুনর্মুদ্রণ করা হয়েছে। বইগুলো অনলাইন পরিবেশক হিসেবে রয়েছে রকমারী ডটকম। সাহিত্যের পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে সব্যসাচী এ সাহিত্যিকের রচনাবলী।

নিজের লেখালেখি সম্পর্কে অশিতিপর আল মাহমুদ বলেন,' জীবনভর লিখে এসেছি, এখন ক্লান্ত লাগছে। আমিতো অসুস্থ মানুষ। এক জীবনের রচনাবলী আমার শরীরের ওপর ভেঙে পড়ে কি না এখন তাই ভাবছি। সব লেখকের জীবনের একটা সময় স্থবিরতা আসে, এটাই প্রকৃতির নিয়ম। তবে বলতে পারি, এখনো অনেক লেখা বাকি রয়ে গেছে।'

(দ্য রিপোর্ট/এমএ/এআরই/এইচ/ফেব্রুয়ারি ২৮, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

বই মেলা ২০১৬ এর সর্বশেষ খবর

বই মেলা ২০১৬ - এর সব খবর



রে