thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সরকারি ক্রয় কমিটির বৈঠক সোমবার, উঠছে ১১ প্রস্তাব

২০১৩ নভেম্বর ০৩ ১৯:৩৬:০৫
সরকারি ক্রয় কমিটির বৈঠক সোমবার, উঠছে ১১ প্রস্তাব

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক সোমবার দুপুর ১টায় সচিবালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে ১১টি প্রস্তাব উত্থাপিত হচ্ছে।

বৈঠকে জাতীয় পরিচয়পত্র ব্যবস্থা চালুকরণ (আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিস প্রজেক্ট) প্রকল্পের আওতায় ‘স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যাপ্রোচ ফার্ম’ (কন্ট্রাক্ট প্যাকেজ ৫২)-এর পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পাচ্ছে দেশিয় প্রতিষ্ঠান ‘বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম’ (বিসিসিপি)। এতে মোট ব্যয় হবে ১৪ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকা।

প্রকল্পের সারসংক্ষেপে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয়ের ডাটা ব্যবহার করে এ প্রকল্পের আওতায় একটি কার্যকর ‘ন্যাশনাল আইডেন্টিফিকেশন ডাটাবেজ সিস্টেম’ (এনআইডিএস) গড়ে তোলার পাশাপাশি নয় কোটি স্মার্ট আইডি কার্ড তৈরি ও বিতরণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে ১৯ কোটি ৫০ লাখ ডলার ঋণ নিয়েছে সরকার।

ক্রয় কমিটির বৈঠকে উত্থাপিত প্রস্তাবগু্লোর মধ্যে আরো আছে- কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগ, চলতি অর্থবছরে ১২ হাজার ৬০০ কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য এসেনশিয়াল ড্রাগস কোম্পানি থেকে সরকার নির্ধারিত মূল্যে সরাসরি ক্রয় পদ্ধতিতে ওষুধ ক্রয়, পিপিপির (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) আওতায় জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) চার লেনে উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের পিপিপি ট্র্যানজেকশন অ্যাডভাইসরি সার্ভিস ক্রয়, নবীনগর-ঢাকা ইপিজেড-চন্দ্রা সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের ১ ও ২ নম্বর প্যাকেজের পৃথক দুটি ভেরিফিকেশন প্রস্তাব অনুমোদন, কুষ্টিয়া-হরিপুর সংযোগ সড়কে গড়াই নদীর উপর গার্ডার ব্রিজ নির্মাণ কাজের দরপত্র অনুমোদন প্রভৃতি।

প্রস্তাবগুলোর মধ্যে কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পাঁচতলা ভবনসহ অন্যান্য নির্মাণ কাজ যৌথভাবে পেয়েছে জামাল অ্যান্ড কোম্পানি ও এএমএল। এটি নির্মাণে ব্যয় হবে ১৭৬ কোটি ৫৮ লাখ ৭১ হাজার টাকা।

এছাড়া সরকারি পর্যায়ে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়, তিউনিশিয়ান প্রতিষ্ঠান গ্রুপ চিমিক তিউনিশিয়ান ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় তিউনিশিয়া থেকে দুই লাখ ৫০ হাজার টন টিএসপি সার আমদানি এবং চট্টগ্রাম ও মংলা বন্দরের মাধ্যমে ২৫ হাজার মেট্রিক টন করে মোট ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির দুটি পৃথক প্রস্তাবও অনুমোদনের জন্য উঠবে মন্ত্রিসভার বৈঠকে।

(দিরিপোর্ট২৪/এসআর/এইচএস/নভেম্বর ৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর