thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫,  ১৪ মহররম ১৪৪০

নাইবউদ্দিন ও নওয়াজেশ আহমদ স্মরণ

২০১৬ ফেব্রুয়ারি ২৯ ২২:২৩:৪৬
নাইবউদ্দিন ও নওয়াজেশ আহমদ স্মরণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলার সমাপনী মূল মঞ্চে বিকেলে অনুষ্ঠিত হয় ‘নওয়াজেশ আহমদ ও নাইবউদ্দিন আহমেদকে স্মরণ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন শিল্প-সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক বুলবন ওসমান, শামসুল আলম এবং নাসিম আহমেদ নাদভী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

বক্তারা বলেন, ‘নাইবউদ্দিন আহমেদ ও নওয়াজেশ আহমদ দুই সহোদর, বাংলাদেশের দুই কৃতী সন্তান। খ্যাতিমান তারা অত্যন্ত প্রতিভাবান আলোকচিত্রী হিসেবে। জ্যেষ্ঠ নাইবউদ্দিন মূলত পেশাদার ফটোগ্রাফার, সারাজীবন ছবি তোলা নিয়েই ব্যস্ত ছিলেন, কর্মজীবনের ভিত্তিও ছিল তার ফটোগ্রাফি, প্রথমে ১৯৫৮ থেকে ১৯৬১ সাল পর্যন্ত ছিলেন পিআইডি-তে ‘ফটোগ্রাফার’ পরে ১৯৬১ সাল থেকে সুদীর্ঘ ৩২ বছর ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ছিলেন প্রথমে রিসার্চ ফটোগ্রাফার ও শেষে প্রধান জনসংযোগ অফিসার হিসেবে।

তারা বলেন, ফটোগ্রাফি বা ছবি তোলা ছিল নওয়াজেশ আহমদের পেশা নয়, নেশা। তবে জীবনের শেষ তিন দশক এই নেশাই পেশার চাইতে বড় হয়ে গিয়েছিল। সাধারণের কাছে আলোকচিত্রী হিসেবেই তিনি সমধিক পরিচিতি পেয়েছিলেন। যদিও শিক্ষা, প্রশিক্ষণ ও পেশাগতভাবে তিনি ছিলেন একজন বিজ্ঞানী, নির্দিষ্টভাবে বললে উদ্ভিদবিজ্ঞানী। কৃষিবিজ্ঞানেও তার অভিজ্ঞতা ছিল, সেদিক থেকে আহমেদ ভ্রাতৃদ্বয় দুজনেই কৃষি বিশ্ববিদ্যালয় বা কৃষিবিদ্যার সাথে যুক্ত ছিলেন। একই সঙ্গে ছিলেন বাঙালি সংস্কৃতির অকৃত্রিম সাধক।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/এনআই/এম/ফেব্রুয়ারি ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বই মেলা ২০১৬ এর সর্বশেষ খবর

বই মেলা ২০১৬ - এর সব খবর



রে