thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

দুদক চেয়ারম্যানের রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণে টিআইবির উদ্বেগ

২০১৪ ফেব্রুয়ারি ০২ ২১:৩৩:১৮
দুদক চেয়ারম্যানের রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণে টিআইবির উদ্বেগ

দ্য রিপোর্ট প্রতিবেদক : সম্প্রতি দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মো. বদিউজ্জামানের লক্ষ্মীপুরে সেতু উদ্বোধনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ ধরনের সংঘাতমূলক আচরণ পরিহারপূর্বক প্রতিষ্ঠানের ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য দুদকের শীর্ষ নেতৃত্বের প্রতি আহ্বান জানান দুর্নীতিবিরোধী সংগঠনটি।

এক বিবৃতিতে রবিবার এ উদ্বেগ প্রকাশ করে টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘সেতু উদ্বোধন করা ও দলীয় রাজনৈতিক অনুষ্ঠানে দুদক নেতৃত্বের অংশগ্রহণ, দুদকের জন্য স্বার্থের দ্বন্দ্ব তৈরি করতে পারে। এ ছাড়া স্বাধীন ও নিরপেক্ষ অবস্থান থেকে কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে।’

তিনি বলেন, ‘দুদক নেতৃত্বকে স্মরণ রাখতে হবে, দুদক কোনো সরকারি প্রতিষ্ঠান নয়। প্রতিষ্ঠানটিকে সকল প্রকার দলীয় আনুগত্য বা প্রভাব থেকে দূরে রাখতে হবে। জনপ্রতিনিধি বা সরকারের মন্ত্রী-আমলার ন্যায় উদ্বোধনের সংস্কৃতি পরিহার করতে না পারলে দুদকের পেশাদারিত্ব খর্ব হবে, ভাবমূর্তি বিনষ্ট হবে।’

এ ছাড়া সাবেক ও বর্তমান জনপ্রতিনিধির প্রশ্নবিদ্ধ সম্পদ অর্জন সম্পর্কিত তদন্তের বিষয়ে কোনো কার্যকর অগ্রগতির পরিবর্তে দৃশ্যমান দীর্ঘসূত্রীতায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ওই বিষয়ে তদন্ত কার্যক্রম শুরুর ক্ষেত্রে নির্বাচন কমিশনের বৈঠকের ওপর নির্ভরশীলতার যুক্তি গ্রহণযোগ্য নয়। সন্দেহভাজন একজনের ক্ষেত্রে অনুসন্ধান শুরু করতে পারলে একই প্রক্রিয়া অন্য সবার বেলায়ও প্রযোজ্য হওয়া উচিত বলে মনে করে টিআইবি।

দশম সংসদ নির্বাচনের পরিপ্রেক্ষিতে নির্বাচন প্রত্যাশী সবার হলফনামার তথ্য একই মাপকাঠিতে বিবেচনায় নিয়ে সম্পূর্ণ বস্তুনিষ্ঠভাবে পেশাদারিত্বের সঙ্গে ও প্রভাবমুক্ত হয়ে পদক্ষেপ গ্রহণের জন্য দুদকের প্রতি আহ্বান জানিয়েছে টিআইবি।

টিআইবি’র মতে, শুধু দুর্নীতির অনুসন্ধান বা দুর্নীতিবিরোধী প্রচারণা ছাড়া অন্য কোনো উদ্দেশে আয়োজিত এ ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ দুদক নেতৃত্বের জন্য বর্জনীয়।

উল্লেখ্য, শনিবার সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুসারে দুদক চেয়ারম্যান লক্ষ্মীপুর পৌর এলাকায় দুটি সেতু উদ্বোধন করেন। তার সম্মানে লক্ষ্মীপুরের পৌর মেয়র (যিনি একটি রাজনৈতিক দলের নেতা) আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/এইচবিএস/এনডিএস/এএল/ফেব্রুয়ারি ০২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর