thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ফ্রাঙ্ক ওপেনহেইমার

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ০২:১০:৫৮
ফ্রাঙ্ক ওপেনহেইমার

দ্য রিপোর্ট ডেস্ক : আমেরিকান পদার্থবিজ্ঞানী ফ্রাঙ্ক ফ্রেইডম্যান ওপেনহেইমার ১৯৮৫ সালের ৩ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ায় মৃত্যুবরণ করেন। তিনি কণা পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন পরমাণু অস্ত্র তৈরির প্রকল্পের সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

ফ্রাঙ্ক ওপেনহেইমান আমেরিকার নিউইয়র্কে ১৯১২ সালের ১৪ আগস্ট জন্মগ্রহণ করেন। তিনি বিখ্যাত পদার্থবিজ্ঞানী জে রবার্ট ওপেনহেইমারের ছোট ভাই। প্রথম জীবনে বংশীবাদক ইচ্ছা থাকলেও পরে ভাইয়ের দেখাদেখি পদার্থবিজ্ঞানকে জীবনের ব্রত করে নেন। ১৯৩৩ সালে তিনি জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েট সম্পন্ন করেন। ১৯৩৫ সালের দিকে তিনি ইতালির ইন্সটিটিউট ডি আচেট্টিতে নিউক্লিয়ার পার্টিকল নিয়ে কাজ করেন। পরে কালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে পিএইচডি করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ফ্রাঙ্ক বিখ্যাত ম্যানহাটান প্রজেক্টে কাজ করেছেন। এই প্রতিষ্ঠানের প্রধান ছিলেন রবার্ট ওপেনহেইমার। ফ্রাঙ্ক এই প্রকল্পে ইউরেনিয়াম সমৃদ্ধকরণে ভূমিকা রাখেন।

তিনি ১৯৩৭-৩৯ সালে কম্যুনিস্ট পার্টির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তাকে ঝামেলায় ফেলে। তিনি ম্যাকার্থিজমের স্বীকার হন। সে সময় তিনি ইউনিভার্সিটি অব মিনোসোটায় পদার্থ বিজ্ঞানে শিক্ষকতা থেকে অব্যাহতি নেন। কালো তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার কারণে ১৯৫৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ থেকে বঞ্চিত হন। সে সময় কলোরোডার একটি হাইস্কুলে বিজ্ঞান পড়ানোর সুযোগ পান। পরে ইউনিভার্সিটি অব কলোরোডাতে পদার্থবিজ্ঞান পড়ানোর সুযোগ মেলে। ১৯৬৯ সালে সানফ্রান্সিকোতে একপ্লোরোটোরিয়াম প্রতিষ্ঠা করেন। তিনি এই প্রতিষ্ঠানের প্রথম পরিচালক ছিলেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জেএম/এএল/ফেব্রয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর