thereport24.com
ঢাকা, শনিবার, ৬ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭,  ২২ রজব ১৪৪২

বাংলাদেশের সমৃদ্ধিতে সহায়ক অগ্রাধিকারসমূহ

২০১৬ মার্চ ০৮ ১৭:১৯:৪৭
বাংলাদেশের সমৃদ্ধিতে সহায়ক অগ্রাধিকারসমূহ

দ্য রিপোর্ট ডেস্ক : ‘বাংলাদেশের জন্য সর্বশ্রেষ্ঠ সমাধান খুঁজে বের’ করতে ‘বাংলাদেশের অগ্রাধিকারসমূহ’ গবেষণা প্রকাশ করা শুরু করেছে কোপেনহেগেন কনসেনসাস সেন্টার। গত এক বছর ধরে গবেষক এবং বাংলাদেশি নেতৃবৃন্দ ও সুশীল সমাজের সঙ্গে কাজ করার পর সেন্টারটি তাদের ল্যান্ডমার্ক প্রকল্পের মাধ্যমে কাজটি শেষ করেছে।

ব্র্যাকের সহযোগিতায় কোপেনহেগেন কনসেনসাস সেন্টার সারাবিশ্ব থেকে ৩০ জন সেরা অর্থনীতিবিদদের আমন্ত্রণ জানিয়েছে। তারা দারিদ্র্য, স্বাস্থ্য, শিক্ষা, পরিবেশ এবং অন্যান্য বিষয়ে বাংলাদেশকে উন্নত করার ৭৮টি ভিন্ন ভিন্ন উপায়ের গুণাগুণ এবং অসুবিধা সম্পর্কে আলোচনা করবেন বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবহন অবকাঠামো নির্মাণ বা বায়ুদূষণ হ্রাস থেকে শুরু করে একটি বন্ড মার্কেট প্রতিষ্ঠা এবং ব্রডব্যান্ডের প্রসারণ বাংলাদেশের ভবিষ্যৎ বিনিয়োগে বিভিন্ন উপায়ের খরচ এবং সুযোগ-সুবিধা বিশ্লেষণের মাধ্যমে আগামী দুই মাস ধরে, প্রতি সপ্তাহে কোপেনহেগেন কনসেনসাস সেন্টার দুটি করে গবেষণাপত্র প্রকাশ করবে।

কোপেনহেগেন কনসেনসাস সেন্টারের প্রেসিডেন্ট ডা. বিয়র্ন লোমবোর্গ বলেন, ‘চিন্তা করে দেখুন যদি আমরা বাংলাদেশের বাজেট অথবা দাতাদের কাছ থেকে পাওয়া প্রতিটি টাকা দিয়ে বাংলাদেশের জন্য আরও বেশি ভালো কিছু অর্জন করতে পারি।’

‘এই গবেষণা ভবিষ্যৎ সম্পর্কে বাংলাদেশি আলোচনায় একটি নতুন রেখা যোগ করতে কিছু বুদ্ধিদীপ্ত পছন্দের ওপর নতুন বিশ্লেষণ এবং প্রমাণ প্রদান করে,’ যোগ করেন তিনি।

এ বিষয়ে ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ বলেন, ‘এটি আমাদের জন্য একটি বড় সাহায্য হওয়া উচিত। আমরা সব সময় ব্র্যাকের কী করা উচিত, সেই বিষয়ে অগ্রাধিকার দেওয়া সম্পর্কে চিন্তা করি।’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৫ সালের শুরুতে কোপেনহেগেন কনসেনসাস সেন্টার শত শত সম্ভাব্য ধারণা, নীতি এবং দেশের জন্য বিনিয়োগকে চিহ্নিত করার কাজে বাংলাদেশিদের সঙ্গে জড়িত হতে শুরু করে। বিশটি গোলটেবিল বৈঠকের একটি সিরিজ বাংলাদেশের শ্রেষ্ঠ মনীষীদের একত্রিত করে, আলোচনা এবং বিতর্কের মাধ্যমে কার্যকর সমাধান বের করে আনার জন্য। পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা এবং দেশের নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে সাক্ষাৎকারের পর, গবেষকরা ৭৮টি ভিন্ন ভিন্ন সম্ভাব্য কৌশলের মূল্য এবং সুযোগ-সুবিধাসমূহ পরীক্ষা করতে শুরু করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মে মাসে গবেষণার শেষে ঢাকায় সভার আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী ফিন কিডল্যান্ডসহ অনেকে।

(দ্য রিপোর্ট/এএসটি/এম/মার্চ ০৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর