thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কমতে লাগল পাক সরকারের ক্ষমতা

২০১৬ মার্চ ১৩ ০০:২৬:১৫
কমতে লাগল পাক সরকারের ক্ষমতা

দ্য রিপোর্ট ডেস্ক : স্বাধীনতার অগ্নিমন্ত্রে দীক্ষিত বিক্ষুব্ধ বাংলাদেশে ক্যান্টনমেন্ট ছাড়া পাক সরকারের আর কোথাও প্রভুত্ব ছিল না।

সামরিক ফরমানে ১১৫নং অধ্যাদেশ জারি প্রতিরক্ষা বাজেট থেকে যাদের বেতন দেওয়া হয় সে সকল কর্মচারীকে ১৫ মার্চ সকাল ১০টায় কাজে যোগদানের নির্দেশ দেয় হয়। ব্যর্থতার জন্য চাকরি থেকে বহিষ্কারসহ দশ বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হবে এই মর্মে ঘোষণা দেওয়া হয়।

ভৈরবে মওলানা ভাসানী বলেন, ভুট্টোর উচিত পশ্চিম পাকিস্তানের জন্য শাসনতন্ত্র প্রণয়ন করা। আমরা আমাদের শাসনতন্ত্র প্রণয়ন করব। বাঙালিরা আর শাসিত হবে না। ন্যাপ নেতা আবদুল ওয়ালী খান ঢাকায় আসেন এবং বঙ্গবন্ধুর দাবি সামরিক আইন প্রত্যাহার ও জনপ্রতিনিধির হাতে ক্ষমতা হস্তান্তরের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। বঙ্গবন্ধু সামরিক কর্তৃপক্ষের প্রতি উস্কানিমূলক তৎপরতা থেকে বিরত থাকার আহ্বান জানান।

ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বানে শিল্পচার্য জয়নুল আবেদীন ও সাবেক জাতীয় পরিষদ সদস্য আবদুল হাকিমের পাকিস্তান সরকার প্রদত্ত খেতাব ও পদক বর্জন। ঢাকাস্থ জাতিসংঘ ও পশ্চিম জার্মানি দূতাবাসের কর্মচারী ও এদের পরিবারবর্গসহ ইতালি, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডায় ২৬৫ জন নাগরিকের বিশেষ বিমানে বাংলাদেশ ত্যাগ।

চট্টগ্রামে নারী সমাজের সমাবেশে বিলাস দ্রব্য বর্জন ও কালোব্যাজ ধারণের জন্য আহ্বান। আওয়ামী লীগের প্রতি জাতীয় পরিষদের সংখ্যালগিষ্ঠ দলগুলোর সমর্থন। লাহোরে জাতীয় পরিষদের সংখ্যালঘু দলসমূহের এক সভায় বঙ্গবন্ধুর ৪ দফার প্রতি সমর্থন জ্ঞাপন। জাময়াতুল উলেমা-ই ইসলামের মাওলানা শাহ আহমেদ নূরানী, জামাত-ই-ইসলামের আব্দুল গফুর, কানভেনশন লীগের মো. জামাল মোহাম্মদ কোরেজা, মাওলানা জাফর আহমেদ আনসারী ও সরদার মাওলা বক্স সুমরো।

কওমী মুসলিম লীগের মাওলানা মুফতি মোহাম্মদকে প্রধান করে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে ক্ষমতা হস্তান্তরের পদ্ধতির বিষয়ে আলোচনা করতে প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত। একই সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গেও কথা বলার সিদ্ধান্ত। মুফতি মোহাম্মদ বলেন প্রয়োজনে পিপিপি প্রধান জুলফিকার আলী ভুট্টোর সঙ্গেও আলোচনা করা হবে।

মুফতি মোহাম্মদ বলেন, ‘পাকিস্তান নীতিগত ও ব্যবহারিক ধারণার অস্তিত্ব থাকবে না যদি না পূর্ব ও পশ্চিম পাকিস্তানের জনগণের ঐক্য থাকে।’

গ্রন্থনা : সাঈদ শিপন

(দ্য রিপোর্ট/এসএস/মার্চ ১৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর