thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

সিএসই’র ১৪ স্বতন্ত্র পরিচালকের তালিকা দাখিল

২০১৪ ফেব্রুয়ারি ০৩ ১৮:২০:৩৬
সিএসই’র ১৪ স্বতন্ত্র পরিচালকের তালিকা দাখিল

দ্য রিপোর্ট প্রতিবেদক: ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক মনোনয়নের জন্য বাছাইকৃত ১৪ জনের তালিকা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) দাখিল করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। এ ১৪ জনের মধ্য থেকে বিএসইসি যাচাই বাছাই করে সাতজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে মনোনীত করবে।

সোমবার বিকেলে বিএসইসি’র চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সঙ্গে এ বিষয়ে আলোচনা শেষে সিএসই’র সভাপতি আল মারুফ খান দ্য রিপোর্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সিএসই’র পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক মনোনয়নের জন্য পর্ষদের অনুমোদনক্রমে বাছাইকৃত ১৪ জনের তালিকা বিএসইসিতে দাখিল করেছি। ডিমিউচ্যুয়ালাইজেশন আইনানুসারে ১৪ ফেব্রুয়ারির মধ্যে যোগ্যতার ভিত্তিতে পর্যাপ্ত যাচাই-বাছাই করে সাতজন স্বতন্ত্র পরিচালক মনোনয়ন দেবে বিএসইসি।’

তিনি আরও বলেন, ‘যেদিন বিএসইসি চূড়ান্তভাবে সাতজন স্বতন্ত্র পরিচালকের নাম ঘোষণা করবে সে দিন থেকেই তারা নির্বাচিত বলে গণ্য হবেন। আগামী ১৫ ফেব্রুয়ারি বার্ষিক সাধারণ সভায় সাতজনের মধ্যে থেকে চেয়ারম্যান নির্বাচিত হবেন। যে ১৪ জনের তালিকা বিএসইসিতে জমা দেওয়া হয়েছে তারা সবাই সম্মানিত ব্যক্তি। তাই তাদের সম্মানার্থেই নাম প্রকাশ করা হচ্ছে না। ’

সিএসই’র অনুমোদিত ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমের ৪.২ এর (এফ) ধারা অনুযায়ী স্বতন্ত্র পরিচালকের আবশ্যকীয় যোগ্যতায় উল্লেখ করা হয়েছে- ১০ বছরের পেশাদারী অভিজ্ঞাসহ ব্যবসায় প্রশাসন, অর্থনীতি, পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান, গণিত, লোক প্রশাসন কিংবা আইন বিভাগে স্নাতকোত্তর। তবে উপরোক্ত বিষয়ে শুধুমাত্র স্নাতক (সন্মান) পাস হলে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পেশাদারী পদবি যেমন-সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি হলে ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে শুধুমাত্র স্নাতক পাস হলে ২০ বছরের অভিজ্ঞতা লাগবে।

এ ছাড়া ৪.২ এর (ই) অনুযায়ী স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না- নিয়োগের প্রস্তাবিত তারিখ থেকে পূর্ববর্তী তিন বছর স্টক এক্সচেঞ্জে এবং সংশ্লিষ্ট এক্সচেঞ্জের কোনো সাবসিডিয়ারি কোম্পানিতে কর্মরত থাকলে। পূর্ববর্তী তিন বছর সংশ্লিষ্ট কোম্পানির সিইও অথবা এমডি পদে কর্মরত থাকলে। পূর্ববর্তী তিন বছরের মধ্যে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যবসায়িক অংশীদার বা শেয়ারহোল্ডার হিসেবে সংশ্লিষ্ট থাকলে। পূর্ববর্তী তিন বছরের মধ্যে অবসর সুবিধা ছাড়া কোনো ধরনের বেতন-ভাতা নিলে। ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী কোনো পরিচালক, স্টেক হোল্ডার বা শেয়ারহোল্ডারের পরিবারের সদস্য বা ব্যক্তির সঙ্গে সম্পর্কযুক্ত হলে। কোনো স্টেকহোল্ডার, শেয়ারহোল্ডার অথবা পরিচালকের সম্পর্ক থাকলে। মার্চেন্ট ব্যাংকার অথবা অ্যাসেট ম্যানেজার কোম্পানিসহ ক্যাপিটাল মার্কেট ইন্টারমিডিয়ারি কোম্পানির সঙ্গে পূর্ববর্তী তিন বছর কর্মরত থাকলে। যে কোনো এক্সচেঞ্জের পরিচালক হলে। যে কোনো এক্সচেঞ্জের শেয়ারহোল্ডার হিসেবে কর্মরত থাকলে। তালিকাভুক্ত কোম্পানির পরিচালক বা মালিক হলে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিএন/এনআই/ফেব্রুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর