thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

অসহযোগ আন্দোলনের সপ্তদশ দিবস

২০১৬ মার্চ ১৭ ২৩:৪৬:২১
অসহযোগ আন্দোলনের সপ্তদশ দিবস

দ্য রিপোর্ট ডেস্ক : বঙ্গবন্ধু ও প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের মধ্যে কোনো নির্ধারিত বৈঠক ছিল না। সে কারণে জনমনে ছিল উৎকণ্ঠা। সারাদিন ধরে মিছিলের পর মিছিল করে বঙ্গবন্ধুর বাসভবনে এসে অকুণ্ঠ সমর্থন জানায়। জনগণ ‘বাংলাদেশ স্বাধীন কর’ স্লোগান দিতে থাকলে সমবেত মিছিলকারীদের প্রতি বঙ্গবন্ধু বলেন, তোমরা ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। জনগণের রক্তের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে পারি না।

স্বাধীন বাংলাদেশের কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ এক বিবৃতিতে আমেরিকা, ব্রিটেন, রাশিয়া, চীন প্রভৃতি শক্তির প্রতি তাদের সরবরাহকৃত অস্ত্রের দ্বারা বাঙালিদের হত্যা চালানোর প্রায়স বন্ধ করার আবেদন জানান।

সরকারি তদন্ত কমিশন প্রত্যাখ্যান করে বঙ্গবন্ধু এক বিবৃতিতে উল্লেখ করেন, এ তদন্ত কমিশনের একমাত্র বিবেচ্য বিষয় হলো ২ মার্চ থেকে ৯ মার্চ কি পরিস্থিতিতে পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে বেসামরিক কর্তৃপক্ষকে সাহায্যের জন্য সেনাবাহিনী তলব করা হয়েছিল। তা ছাড়া বাংলাদেশের বিভিন্ন স্থানে প্রকৃত পক্ষে যে সব জোর জুলুম করা হয়েছে এবং হাজার হাজার লোক হতাহত হয়েছে বলে সংবাদ পাওয়া গিয়েছে, কমিশন দিয়ে সে ব্যাপারে তদন্তের পথ রুদ্ধ করা হয়েছে…। সুতরাং কমিশন কোন সত্যিকার উদ্দেশ্য সাধন করতে পারবে না। ফলে সত্যি ঘটনার মূল উদ্ঘাটনের ব্যাপারে তদন্ত হবে না এবং এটা জনগণকে বিভ্রান্ত করার একটি ফন্দি মাত্র...। জনগণের পক্ষ থেকে আমরা ১মার্চ ৪ দফা শর্ত উপস্থিত করেছি। সেগুলোর মধ্যে কেবল নামমাত্র খণ্ড খণ্ড দাবি গ্রহণ করা হচ্ছে তার ফলে আমরা যে চরম সংকটের সম্মুখীন হয়েছি, এভাবে সে সমস্যার সমাধান হবে না।

চট্টগ্রামের সাংবাদিকদের সঙ্গে আলোচনা প্রসঙ্গে মওলানা ভাসানী বলেন, তার জীবনের ৮৯ বছর যাবৎ তিনি বিভিন্ন আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন কিন্তু একটি সর্বজনীন দাবিতে জনগণের মধ্যে বর্তমান সময়ের মত একতা এবং সহযোগিত কোনোদিন দেখেননি। মওলানা ভাসানী পশ্চিম পাকিস্তানের ক্ষমতা পিপিপির প্রধান জেড এ ভূট্টোর হাতে অর্পণের জন্যে প্রেসিডেন্ট ইয়াহিয়ার প্রতি আহ্বান জানান।

পাকিস্তান পিপলস পার্টি প্রধান জুলফিকার আলী ভূট্টো ঘোষণা করেন, শাসনতন্ত্রের প্রশ্নে গোপন আলোচনার জন্য পরদিন ঢাকা যেতে প্রেসিডেন্ট তাকে যে আমন্ত্রণ জানিয়েছেন, তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

আতাউর রহমান খান এক বিবৃতিতে বলেন, শোষণহীন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের পতাকা ঊর্ধ্বে তুলে ধরার প্রকৃক্ট সময় হচ্ছে ২৩ মার্চ।

রাতে সরকারি ঘোষণা দেওয়া হয়, আগামীকাল প্রেসিডেন্ট ভবনে মুজিব-ইয়াহিয়া তৃতীয় বৈঠক সকাল ১১টায় শুরু হবে।

সেনাবাহিনী সদস্যরা তেজগাঁ-মহাখালীতে শ্রমিকদের ট্রাকে হামলা চালায়। রাতে আওয়ামী লীগের নেতা সৈয়দ নজরুল ইসলাম সংবাদপত্রে এক বিবৃতি দিয়ে বলেন, এ ধরনের উস্কানি আর সহ্য করা হবে না।

বিমানবাহিনীর সাবেক সৈনিকরা সংগ্রামের সঙ্গে একাত্ম ঘোষণা করে সংগ্রাম কমিটি গঠন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিভিন্ন দেশের সরকার, বিশ্ববিদ্যালয় এবং বুদ্ধিজীবীদের কাছে তারবার্তা প্রেরণ করে আসন্ন গণহত্যা ও যুদ্ধ থেকে পশ্চিম পাকিস্তানিদের নিবৃত্ত করার জন্যে অনুরোধ জানান।

বাংলাদেশের জন্য খাদ্যবাহী ইরিনা এলিজাবেথ নামের আরেকটি জাহাজের গতিপথ বদল ও চট্টগ্রাম থেকে করাচি নিয়ে যাওয়া।

চট্টগ্রামে সেনাবাহিনীর গুলিবর্ষণ ও অন্যান্য ঘটনা সম্পর্কে সরেজমিনে তদন্তের জন্য বঙ্গবন্ধুর নির্দেশ ৩ সদস্যের একটি দলীয় তদন্ত দলের ঢাকা থেকে চট্টগ্রাম গমন।

বিমান বাহিনীর সাবেক সৈনিকদের স্বাধীনতা ঘোষণর সঙ্গে সঙ্গে একাত্মতা প্রকাশ, সংগ্রাম কমিটি গঠন ও শহীদ মিনারে সমাবেশ।

গ্রন্থনা : সাঈদ শিপন

(দ্য রিপোর্ট/এসএস/মার্চ ১৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর