thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

জাবিতে ভিসির বাসভবনের সামনে ফের শিক্ষক অবস্থান

২০১৩ নভেম্বর ০৪ ০৯:৫০:০৩
জাবিতে ভিসির বাসভবনের সামনে ফের শিক্ষক অবস্থান

সাভার সংবাদদাতা : পদত্যাগের জন্য চাপ বাড়াতে আবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

ধর্মঘটের প্রতিক্রিয়ায় শিক্ষক সমিতির সভাপতিকে প্রশাসনের চাকরিবিধি তুলে ধরে চিঠি পাঠানোর প্রতিবাদে রবিবার রাতে অধ্যাপক আনোয়ার হোসেনের বাসভবনের সামনে অবস্থান নেন শ’খানেক শিক্ষক।

আন্দোলনরত শিক্ষক ফোরামের সদস্য সচিব কামরুল আহসান রাত ১২টার দিকে ঘোষণা দেন, উপাচার্য যতক্ষণ পর্যন্ত না পদত্যাগ করবেন, ততক্ষণ পর্যন্ত তাদের এই অবস্থান চলবে।

অধ্যাপক আনোয়ার হোসেন তার বাসভবনেই রয়েছেন। রাত সাড়ে ১০টার দিকে শিক্ষকরা বাড়িতে গেলে তিনি ঘর থেকে বেরিয়েও আসেন।

তখন শিক্ষকদের মধ্য থেকে ফোরামের সভাপতি অধ্যাপক হানিফ আলী, অধ্যাপক আমির হোসেন, অধ্যাপক কামরুল আহসান টিটো, অধ্যাপক মাফরুহী সাত্তার টিটুসহ কয়েকজন বক্তব্য রাখেন।

অধ্যাপক আনোয়ার হোসেন আর কয়েক মাসের মধ্যে জাকসু নির্বাচন এবং সিনেটে উপাচার্য নির্বাচন করে উত্তরসূরির কাছে দায়িত্ব ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও শিক্ষকরা এখনই তাকে পদত্যাগের জন্য চাপ দেন। শিক্ষক নেতাদের বক্তব্যের সময় শিক্ষকদের মধ্য থেকে কয়েকজন ১০ মিনিটের মধ্যে উপাচার্যকে বাড়ি ছাড়ার দাবি জানান।

উপাচার্য আনোয়ার হোসেন শিক্ষকদের বক্তব্য শুনে বলেন, এখন তিনি কোনো কথা বলতে চান না। শিক্ষকদের তাদের বক্তব্য লিখিতভাবে দিতে বলে তিনি ঘরের ভেতরে ঢুকে গেলে শিক্ষকরা উপাচার্যের বাড়ির প্রধান ফটকের ভেতরে সিঁড়ির ওপর বসে পড়েন।

শিক্ষকরা ক্যাম্পাসের পরিবহন চত্বরে জড়ো হয়ে শনিবার ভোরে ঢাকাগামী বিশ্ববিদ্যালয়ের সব বাস বন্ধ করে দেন। শিক্ষদের বাধার মুখে প্রশাসন ভবনে নিজেদের কার্যালয়ে ঢুকতে পারেননি উপ-উপাচার্য অধ্যাপক এমএ মতিন ও আফসার আহমদ, নিবন্ধক আবুবকর সিদ্দিক, উপ-নিবন্ধক মোহাম্মদ আলীসহ অন্য কর্মকর্তারা।

অধ্যাপক আনোয়ার হোসেনকে কয়েক দফা সময় বেঁধে দেওয়ার পর সর্বাত্মক ধর্মঘটের এই ডাক দেয় শিক্ষক সমিতি। তাদের সঙ্গে একাত্মতা জানায় উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন করে আসা সাধারণ শিক্ষক ফোরাম।

অধ্যাপক আনোয়ার শিক্ষকদের কর্মসূচি প্রত্যাহারের আশা প্রকাশ করে ইতোপূর্বে বলেছেন, নয়তো চাকরি বিধি অনুযায়ী আমরা পদক্ষেপ নেব।

ওই বক্তব্যের ধারাবাহিকতায় রোববার শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদারকে চিঠি দেওয়া হয়। তাকে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে বাধা না দিতে তার প্রতি আহ্বান জানানো হয়।

ওই চিঠির প্রতিক্রিয়ায় সন্ধ্যার পর শিক্ষক ক্লাবে বৈঠক করেন সমিতির নেতাসহ আন্দোলনরত শিক্ষকরা। এরপর তারা উপাচার্যের বাড়িতে যান।

এর আগেও উপাচার্যের বাড়ির সামনে অবস্থান কর্মসূচি পালন করেছিলেন শিক্ষকরা। পরে ওই কর্মসূচি স্থগিত করেন তারা।

(দিরিপোর্ট২৪/এএস/জেএম/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর