thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭,  ২২ জিলকদ  ১৪৪১

‘পশ্চিমবঙ্গের পরিস্থিতি বাংলাদেশের মতোই’

২০১৪ ফেব্রুয়ারি ০৪ ১৩:১১:৫৪
‘পশ্চিমবঙ্গের পরিস্থিতি বাংলাদেশের মতোই’

দ্য রিপোর্ট ডেস্ক : নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন জানিয়েছেন, পশ্চিমবঙ্গ বাংলাদেশের মতোই। পশ্চিমবঙ্গে ফেরার সব আশা ত্যাগ করেছেন এই লেখিকা।

তিনি জানান, বাংলাদেশের মতো পশ্চিমবঙ্গ সরকারও তাকে নির্বাসিত করেছে। তার লেখা বই ও টিভি সিরিয়াল নিষিদ্ধ করেছে। চলমান কলকাতা বইমেলাতে তাকে অংশ নিতে দেওয়া হয়নি। মমতা ব্যানার্জি ক্ষমতায় আসার পর পরিস্থিতি বদলে যাবে বলে আশা করেছিলেন তসলিমা। কিন্তু কিছুই পরিবর্তন হয়নি বলে জানান তিনি।

কলকাতার বইমেলায় তসলিমার ‘নিষিদ্ধ’ বইটি নিষিদ্ধ হতে পারে- এমন খবরের প্রতিক্রিয়ায় সোমবার এ কথা জানান বাংলাদেশের বিতর্কিত এই লেখিকা। তিনি বলেন, এ ধরনের পদক্ষেপ হবে একজন লেখকের ‘প্রকৃত মৃত্যুর’ শামিল।

তিনি জানান, ‘আমি খুব উদ্বিগ্ন। আমি টুইট করেছি, যারা বইটি কিনতে চান, তাড়াতাড়ি কিনুন।’

২০১২ সালেও কলকাতা বইমেলা থেকে লেখিকার ‘নির্বাসন’ বইটি প্রত্যাহার করে মেলা কর্তৃপক্ষ। আবারও এ ধরনের পদক্ষেপ মেলা কর্তৃপক্ষ নিতে পারে বলে আশঙ্কা তার।

তিনি জানান, পশ্চিমবঙ্গেও যদি এ ধরনের পদক্ষেপ অব্যাহত থাকে তাহলে পশ্চিমবঙ্গ আরেকটি বাংলাদেশ কিংবা পাকিস্তান হয়ে যাবে, যেখানে ভিন্নমত প্রকাশের কোনো স্বাধীনতাই নেই।

বাংলাদেশের নির্বাসিত এই লেখিকা আরও জানান, তার নারীবাদী লেখনি সত্ত্বেও নারী নেত্রীদের সহানুভূতি পাননি। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি গত তিন দশক ধরে নারীদের নিয়ে লেখালেখি করছি। অথচ তিন নারী হাসিনা (শেখ হাসিনা), খালেদা (খালেদা জিয়া) ও মমতা (মমতা ব্যানার্জি) তার জীবনকে কষ্টসাধ্য করে তুলেছে। বাংলাদেশে ফেরার কোনো আশা নেই। তবে আমি কলকাতাকে খুব মিস করি। কারণ সাংস্কৃতিকভাবে আমি এ শহরের সঙ্গে একাত্ম বোধ করি। তবে কলকাতায় ফেরার সব আশাও আমি ছেড়ে দিয়েছি।’

পশ্চিমবঙ্গ সরকার তাকে আশ্রয় দিতে অস্বীকৃতি জানানোর পর তিনি বর্তমানে ভারতের রাজধানী নয়াদিল্লিতে বসবাস করছেন। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/শাহ/ফেব্রুয়ারি ৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর