thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

সাধারণ অর্থনীতি বিভাগের প্রক্ষেপণ

জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশের মধ্যে

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ১২:০০:৩৭
জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশের মধ্যে

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার হবে ৬ থেকে ৬ দশমিক ৫ শতাংশের মধ্যে। এমনই পূর্বাভাস দিয়েছে সরকারের অর্থনৈতিক থিঙ্কট্যাংক হিসেবে পরিচিত পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। এর পেছনে ছয়টি যুক্তি দেখিয়েছে সংস্থাটি। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে জিইডি এ বিষয়টি তুলে ধরেছে।

সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম দ্য রিপোর্টকে বলেন, যদিও প্রবৃদ্ধির হার অর্জনের অংক উল্লেখ করা গতিশীল অর্থনীতিতে ঝুঁকিপূর্ণ তবুও প্রবৃদ্ধির হার আগামী জুনে শেষ হওয়া অর্থবছরে কেন ৬ শতাংশের উপরে থাকবে তার আশাবাদের সবল জায়গাগুলো আমরা এই প্রতিবেদনে চিহ্নিত করেছি। গত কয়েক বছরের আন্তর্জাতিক মন্দাকালে যেখানে চীন, ভারত, পাকিস্তানসহ উন্নয়নশীল দেশগুলোর প্রবৃদ্ধির হার কমে গিয়েছিল। সেখানে আমরা অব্যাহত ৬ শতাংশের উপর প্রবৃদ্ধির হার অর্জন করেছি। সামষ্টিক অর্থনীতির চমৎকার স্থিতিশীলতা রক্ষা করতে পেরেছি। ফলে আন্তর্জাতিক মিডিয়ায় উন্নয়ন বিস্ময় হিসেবে চিহ্নিত হয়েছে আমাদের আশাবাদের দৃঢ় ভিত্তি এটিও। ইতোমধ্যেই বিশ্বব্যাংক ও এডিবিসহ দেশীয় সংস্থা সিপিডির প্রবৃদ্ধির যে প্রক্ষেপণ প্রকাশিত হয়েছে তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। কেননা অতীতে এ সব সংস্থার কোনো পূর্বাভাসই সঠিক বলে প্রমাণিত হয়নি।

প্রতিবেদন পর্যালোচনা করলে দেখা যায়, যে ৬টি কারণে জিইডি বলছে প্রবৃদ্ধির হার ছয় শতাংশের উপরে হবে সেগুলো হচ্ছে :

রাজনৈতিক স্থিতিশীলতা

বর্তমানে দেশ রাজনৈতিক স্থিতিশীল পরিস্থিতিতে উপনীত হয়েছে। আশা করা যায় রাজনৈতিক বাস্তবতায় এই অর্থবছরে রাজনীতির অঙ্গন উত্তপ্ত হয়ে উঠবে না। এ কারণে অর্থনীতি গতিশীল থাকবে। যদিও এখনও জঙ্গিবাদকে উসকে দেবার শক্তি রয়ে গেছে।

আন্তর্জাতিক অনুকূলপরিবেশ

এ ক্ষেত্রে বলা হয়েছে, বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী গত কয়েক বছরের মধ্যে এবারই প্রথম বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। যুক্তরাষ্ট্র ও ইইউ অঞ্চলে প্রবৃদ্ধির হার বাড়বে। তাই বলা যায় এর ফলে বাংলাদেশের রফতানিতে ইতিবাচক প্রভাব পড়বে। আমাদের রফতানি বাড়বে ও জনশক্তি উজ্জীবিত হবে।

আমদানি-রফতানি-বিনিয়োগ বৃদ্ধির প্রবণতা

গত জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত এত নৈরাজ্য সৃষ্টির প্রচেষ্টা সত্ত্বেও গত বছরের একই সময়ের তুলনায় রফতানি বেড়েছে ১৮ শতাংশ ও আমদানি বেড়েছে ৭ দশমিক ৪ শতাংশ। গত ৬ মাসে দেশের ইপিজেডগুলোতে আগের বছরের একই সময়ের তুলনায় বিনিয়োগ বেড়েছে ২৬ শতাংশ। চলতি বছর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বিনিয়োগ হয়েছে ১৯ কোটি ২ লাখ মার্কিন ডলার, গত বছর একই সময়ে বিনিয়োগ হয়েছিল ১৫ কোটি ৩ লাখ মার্কিন ডলার। একই সময়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বেড়েছে ৬ বিলিয়ন মার্কিন ডলার। যা গত ডিসেম্বর মাসে ছিল ১৮ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার, তার আগের বছরের একই সময়ে ছিল ১২ বিলিয়ন মার্কিন ডলার। এই সুনির্দিষ্ট তথ্যগুলোই অর্থনীতির শক্তিমত্তার বার্তা দেয়।

কৃষির অনুকূল বাণিজ্য শর্ত

বাণিজ্য শর্ত এবারই প্রথম কৃষির অনুকূলে রয়েছে। এর অর্থ হচ্ছে শিল্প পণ্যের তুলনায় কৃষি পণ্যের দাম বেশি বেড়েছে, যা কৃষি মূল্য সংযোজনকে এবার বাড়িয়ে দিয়ে প্রবৃদ্ধির হার বাড়াবে। এটা এ কারণেই যে, এবার আমন, আলু, ভুট্টার বাম্পার ফলন হয়েছে। কৃষি নিম্ন প্রবৃদ্ধির কারণেই গত দু’বছর দেশের প্রবৃদ্ধির হার কমে গিয়েছিল। এবার সে পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াচ্ছে কৃষি খাত।

ব্যাংক ঋণের নিম্নমুখী সুদ হার

ব্যাংকের ঋণ সুদের হার গত ৬ মাসে ১ থেকে ২ শতাংশ কমেছে। ব্যাংকে টাকার তারল্য থাকায় সুদের হার নিম্নমুখী থাকবে, যা আগামী কয়েক মাসে বেসরকারি খাতের বিনিয়োগকে চাঙ্গা করবে। তবে এর জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতি অবশ্যই অনুকূল থাকতে হবে। সরকারের জন্যও বড় চ্যালেঞ্জ থাকছে বেসরকারি খাতে বিনিয়োগ উজ্জীবিত করা।

কিছু শিল্পপণ্যের কম মূল্যস্ফীতি

অকৃষিজাত পণ্যের (রড, সিমেন্ট, ঢেউটিন, আসবাবপত্র) মূল্যস্ফীতি গত ৬ মাসে ক্রমান্বয়ে কমছে, যা নতুন বিনিয়োগকে উৎসাহিত করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যেই সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এই বছরের জন্য দেশজ প্রবৃদ্ধির আগাম প্রক্ষেপণ করেছে। এতে বলা হয়েছে, প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ থেকে ৫ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে বিশ্বব্যাংক বলেছে, ৫ দশমিক ৫ শতাংশ এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বলেছে, ৫ দশমিক ৮ শতাংশ। সিপিডির প্রক্ষেপণের ভিত্তিটা পরিষ্কার নয়। আসলে আমাদের প্রয়োজন সর্বাগ্রে জিডিপি প্রক্ষেপণের একটি গ্রহণযোগ্য মডেল বা মেথড স্থির করা, যা সিপিডি করেনি।

(দ্য রিপোর্ট/ জেজে/ এইচএসএম/এনআই/এএল/ফেব্রুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর