thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫,  ৫ রবিউস সানি ১৪৪০

কামাল চৌধুরী ইউনেস্কোর রিকমেন্ডেশন্স কমিটির চেয়ারম্যান

২০১৬ এপ্রিল ০৭ ১২:১৪:৩৯
কামাল চৌধুরী ইউনেস্কোর রিকমেন্ডেশন্স কমিটির চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক : ইউনেস্কোর নির্বাহী বোর্ডের কনভেনশন্স অ্যান্ড রিকমেন্ডেশন্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

বৃহস্পতিবার ইউনেস্কো সদর দফতর প্যারিসে নির্বাহী বোর্ডের ১৯৯তম সভায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পক্ষ থেকে সর্বসম্মতিক্রমে কামাল চৌধুরীকে এ কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ইউনেস্কোর ৫টি স্থায়ী সাবসিডিয়ারি কমিটির মধ্যে কনভেনশন্স অ্যান্ড রিকমেন্ডেশন্স কমিটি অন্যতম। গুরুত্বপূর্ণ এ কমিটির সদস্য সংখ্যা ৩০। এ কমিটি বছরে দু’বার সভায় বসে।

কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে শিক্ষা-সংস্কৃতি-বিজ্ঞান বিষয়ক ইউনেস্কোর বিভিন্ন সনদ ও সুপারিশ বাস্তবায়নের বিষয়ে সদস্য রাষ্ট্রের প্রতিবেদন এবং মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা ও মূল্যায়ন। এ ছাড়া শিক্ষকদের মর্যাদার বিষয়ে ইউনেস্কোর সুপারিশ বাস্তবায়ন সম্পর্কে আইএলও-ইউনেস্কোর যৌথ কমিটির প্রতিবেদন পর্যালোচনা এ কমিটির কাজ। কমিটি বছরে একবার শিক্ষার অধিকার সম্পর্কিত প্রতিবেদনও পর্যালোচনা করে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কামাল নাসের চৌধুরী বর্তমানে ২০১৩-২০১৭ মেয়াদের জন্য ইউনেস্কো নির্বাহী বোর্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। তিনি ২০১৩-২০১৫ মেয়াদে এ বোর্ডের ভাইস-চেয়াম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

ইউনেস্কোর নির্বাহী বোর্ডের ১৯৯তম সভা ৪ এপ্রিল শুরু হয়। এ সভায় কামাল চৌধুরী আট সদস্য বিশিষ্ট বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে রয়েছেন শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম ও বাংলাদেশ-ইউনেস্কোর জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এএসটি/এইচ/এপ্রিল ০৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর