thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

অমঙ্গলকে দূর করে মঙ্গলের ডাক শোভাযাত্রায়

২০১৬ এপ্রিল ১৪ ১০:১৬:১৩ ২০১৬ এপ্রিল ১৪ ১৬:১৫:০০
অমঙ্গলকে দূর করে মঙ্গলের ডাক শোভাযাত্রায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা- পুরাতন বছরের সমস্ত পঙ্কিলতা ঝেড়ে ফেলে নতুন আশা ও নবস্বপ্ন নিয়ে বাংলা ১৪২৩ সালকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। অমঙ্গলকে দূর করে মঙ্গলের আহ্বানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে মঙ্গল শোভাযাত্রা।

বৃহস্পতিবার বাঙালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ পালিত হচ্ছে দেশজুড়ে। স্বভাবতই রাজধানী ঢাকাতে এই উৎসবের রং ছড়িয়েছে বেশি। বরাবরের মতোই এদিন সকালে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা। যেখানে সমস্ত অমঙ্গলের অবসান আর মঙ্গলময় জীবন কামনায় শামিল হয়েছেন ধর্ম-বর্ণ-শ্রেণি-পেশা নির্বিশেষে সব বয়সের নারী-পুরুষ।

সকাল সোয়া ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা ইনস্টিটিউট থেকে শুরু হয় এবারের মঙ্গল শোভাযাত্রা। এর উদ্বোধন করেন ঢাবি উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। শোভাযাত্রার উদ্বোধনকালে তিনি বলেন, ‘পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুনের দিকে ধাবিত হচ্ছি আমরা। এর মাধ্যমে আগের বছর যে ভুলগুলো আমরা করেছি সেগুলো শুধরে নিয়ে নতুন করে পথ চলতে হবে।’

নানান লোকজ মোটিফ আর প্রতীকে শোভাযাত্রায় তুলে ধরা হয় বাঙালির সুদীর্ঘ ইতিহাস ও ঐতিহ্য। সঙ্গে সাম্প্রতিক সময়ের সমস্ত অমঙ্গলের বিরুদ্ধেও প্রতীকী প্রতিবাদ স্থান পায় সেখানে। অন্তর মম বিকশিত করো অন্তরতর হে- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের এই পঙক্তির সামমর্ম ধারণ করা এবারের মঙ্গল শোভাযাত্রার থিম ছিল ‘মা ও শিশু’। বাঁশের চটা বেঁধে তৈরি করা বাঘ, হাঁস, বিড়াল, শখের হাঁড়ি, শিশু হরিণ, পেঁচা, কাগুজে বাঘ, জিরাফ, হাতে ধরা বড় বড় মুখোশ ইত্যাদি অনুষঙ্গগুলো বরাবরের মতো এবারও প্রাণ দিয়েছে মঙ্গল শোভাযাত্রাকে।

বর্ণিল এই যাত্রায় স্থান পাওয়া মোটিফগুলো ছিল একেকটি বাণী। বিশালাকার টেপা মাটির পুতুলে মা ও শিশুর অবয়ব ফুটিয়ে তুলে বছরজুড়ে শিশুহত্যা, মা ও সন্তানের সম্পর্কের অবনতির বিপক্ষে সকলকে সজাগ করার চেষ্টা চলেছে। বিশাল আকৃতির ময়ূরপঙ্খী নাও ছিল নদীমাতৃক বাংলাদেশের সমৃদ্ধির প্রতীক। পরিবেশ ও প্রকৃতির প্রতি দায়িত্ববোধ জাগাতে ছিল গাছ-পাখি-গরুর প্রতিকৃতি। আর বড় আকারের একরোখা ষাঁড় ছিল দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক।

র‌্যাব, পুলিশ ও ঢাবি বিএনসিসি সদস্যদের দেওয়া নিরাপত্তায় মঙ্গল শোভাযাত্রাটি চারুকলা থেকে শুরু হয়ে পরিবাগের হোটেল রূপসী বাংলার মোড় ঘুরে টিএসসি হয়ে ফের চারুকলায় এসে শেষ হয়।

(দ্য রিপোর্ট/জেডটি/এসবি/এনআই/এপ্রিল ১৪, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে