thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

রমনার বটমূলে ছায়ানটের মানবিক আহ্বান

২০১৬ এপ্রিল ১৪ ১০:৩০:৩৪
রমনার বটমূলে ছায়ানটের মানবিক আহ্বান

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : নতুন সূর্য দিয়ে শুরু হয় নতুন সকাল, নতুন দিন, নতুন বছর। আর এই সূর্যই এনে দিয়েছে ১৪২৩ বঙ্গাব্দ।

নতুন বছরকে স্বাগত জানাতে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে রমনার বটমূলে ছায়ানটের শিল্পীরা গান ও কবিতায় বিমোহিত করে রাখে বিভিন্ন স্থান থেকে আসা দর্শক স্রোতাকে।

লালন, রবীন্দ্র, নজরুলসহ দেশের মরমী শিল্পীদের গান পরিবেশনার পাশাপাশি ছিল কবিতা পাঠ। মানুষের মন মননকে নাড়া দেয়ার এ গান পিনপতন নীরবতায় উপভোগ করেন সুর সমঝদার মানুষ। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে দু’ঘণ্টার এ আয়োজন শেষ হয়।

জাতীয় সঙ্গীতের আগে ছায়ানট সভাপতি সনজীদা খাতুনের পাঠানো লিখিত বক্তব্য পাঠ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা. সারোয়ার আলী।

তিনি বলেন, 'প্রায় পঞ্চাশ বছর আগে এদেশের বুদ্ধিদীপ্ত মানসিকতাকে কেড়ে নিতে চেয়েছিল একদল শিকড় বিচ্ছিন্ন মানুষ। কিন্তু স্বাদেশিকতায় উজ্জীবিত মানুষ তা করতে দেয়নি। নিরন্তর বাঙালিত্বের চর্চা করে চলে এদেশের প্রাণোচ্ছ্বল মানুষ।'

তিনি বলেন, 'ধর্ম মানুষকে আশ্রয় দেয়, শৃঙ্খলিত করে। কিন্তু কিছু মানুষ ব্যক্তিস্বার্থে ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। বর্ষবরণের মাধ্যমে আমরা মানবিকতার জয়গান করি। মানুষকে মানবিক হওয়ার আহ্বান জানাই। আমরা বিশ্বাস করি দেশজ চেতনার উজ্জীবিত মানুষ সকল অন্ধকার অজ্ঞতা ও মৌলবাদী চিন্তাকে রুখে দেবে।

(দ্য রিপোর্ট/এমএ/এনটি/এনআই/এপ্রিল ১৪, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে