thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

শুক্রবার লালবাগ দুর্গে লাইট অ্যান্ড সাউন্ড শো

২০১৪ ফেব্রুয়ারি ০৫ ২২:২৭:২৫
শুক্রবার লালবাগ দুর্গে লাইট অ্যান্ড সাউন্ড শো

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সন্ধ্যা ৬টায় লাগবাগ দুর্গে ‘লাইট অ্যান্ড সাউন্ড শো’ উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানের সকল প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। লালবাগ দুর্গের মোগল আমলের ইতিহাস ও ঐতিহ্য এই ‘শো’র মাধ্যমে তুলে ধরা হবে বলে প্রত্নতত্ত্ব বিভাগ সূত্রে জানা গেছে।

প্রত্নতত্ত্ব অধিদফতরের উপ-পরিচালক মো. মকবুল হোসেন দ্য রিপোর্টকে বলেন, এই শো চালুর মধ্য দিয়ে দেশি-বিদেশি পর্যটকরা লালবাগ দুর্গের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিতে পারবেন। সেই সঙ্গে বেড়ে যাবে দেশের রাজস্ব আয়।

প্রত্নতত্ত্ব অধিফতরের প্রকৌশলী খন্দকার জাহিদুল করিম এ প্রসঙ্গে দ্য রিপোর্টকে বলেন, ১৯৯৭ সালে প্রকল্পটির কাজ শুরুর কথা থাকলেও বাংলাদেশে উচ্চ প্রযুক্তির ঠিকাদার না থাকায় কাজ শুরু হয় ২০১২ সালে। লাইট অ্যান্ড সাউন্ড শো প্রকল্পের আওতায় এ কাজ শেষ হয় ২০১৩ সালের ৩০ জুন।

জানা গেছে, শোর স্ক্রিপ্ট লিখেছেন সৈয়দ শামসুল হক। কণ্ঠ দিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও শিমুল ইউসুফ। ৫২০ আসনের প্রেক্ষাগৃহে শো চলবে ৩০ মিনিট। দেশি দর্শকরা ২০ টাকার বিনিময়ে টিকিট কেটে শো দেখতে পারবেন। সার্ক সদস্যভুক্ত ও অন্যান্য বিদেশি দর্শকদের জন্য টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ১০০ ও ২০০ টাকা। জিওবির অর্থায়নে প্রত্নতত্ত্ব বিভাগ কাজটির সার্বিক তত্ত্বাবধান করবে।

প্রকল্পটি বাবদ কত টাকা খরচ হয়েছে তা দায়িত্বপ্রাপ্ত প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী খন্দকার জাহিদুল করিম ব্যস্ততার অজুহাতে তাৎক্ষণিকভাবে জানাতে অপারগতা প্রকাশ করেন।

(দ্য রিপোর্ট/এমএম/এপি/এজেড/ফেব্রুয়ারি ৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর