thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

চালের বাজারে সরকারের নজরদারি দরকার

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ০০:০৪:১৯

খুলনায় ভারতীয় চাল বাজার দখল করেছে। এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশ হয়েছে বুধবারের দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমে। রিপোর্টে বলা হয়েছে, চাল সঙ্কট থাকায় বাজারে চালের দামও বেড়েছে।

সবেমাত্র আমন মৌসুম শেষ হয়েছে। বাজার থেকে সরকারের চাল ক্রয়ের অভিযানও চলমান। এ অবস্থায় একটি বিভাগীয় শহরের বাজারে বিদেশি চালের দখল এবং চালের মূল্যবৃদ্ধি স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের ভেতর উদ্বেগ সৃষ্টি করবে।

বোরোর আবাদ শেষ পর্যায়ে। ধান ওঠা শুরু হতে আরও মাস তিনেক বাকি। এই অবস্থায় কোনো একটি বিশেষ বাজার থেকে দেশি চাল উধাও হয়ে যাওয়া এবং সেই সুযোগে বিদেশি চালের বাজার দখল শুধু ক্রেতাদের নয়, দেশের জন্যও উদ্বেগজনক।

নিম্ন দরের চালের দাম বাড়লে নিম্ন আয়ের মানুষ সঙ্কটে পড়ে। সে ব্যাপারে সরকার বিভিন্ন ধরনের ব্যবস্থা নিয়ে মোটা চালের বাজারদর স্থিতিশীল রাখার চেষ্টা করে। কিন্তু মধ্যবিত্ত শ্রেণী যে চাল সচরাচর ব্যবহার করে থাকে সরকার এক্ষেত্রে কোনো দায় নেয় না। ব্যবসায়ীরাই এই চালের বাজারের নিয়ন্ত্রক। আর সে কারণে অতি মুনাফালোভী ব্যবসায়ীরা বাড়তি লাভের সুযোগ খোঁজে। আলোচ্য চালের সঙ্কটটা তেমন কোনো উদ্দেশে হলে শুরুতেই সরকারের নজর দেয়া উচিত। আর যদি সত্যই বাজারে চালের সঙ্কট হয়ে থাকে তাহলে সরকারের এখনই সতর্ক হওয়া দরকার। কারণ কৃষকের ঘরে বোরো ধান ওঠার আগ পর্যন্ত স্থানীয় বাজার থেকে নতুন কোনো চালের সরবরাহ আসার সুযোগ নেই, যা রয়েছে তা বড় বড় চাল ব্যবসায়ী বা আড়তদারদের হাতে। একটি অংশ রয়েছে বিদেশি চাল আমদানিকারকদের নিয়ন্ত্রণে।

আড়তদার, মজুদকারী এবং বিদেশি চাল আমদানিকারকরা মুনাফার স্বার্থে এক হলে চালের বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করা কঠিন কাজ নয়। এই মৌসুমে তেমন কোনো সঙ্কট সৃষ্টির চেষ্টা হচ্ছে কিনা, এ ব্যাপারে সরকারের এখনই নজর দেয়া উচিত।

পাঠকের মতামত:

SMS Alert