thereport24.com
ঢাকা, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭,  ১০ সফর 1442

সিএসইর স্বতন্ত্র পরিচালকের তালিকায় ব্যবসায়ীদের প্রাধান্য

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১২:২৮:৪৪
সিএসইর স্বতন্ত্র পরিচালকের তালিকায় ব্যবসায়ীদের প্রাধান্য

দ্য রিপোর্ট প্রতিবেদক : ডিমিউচুয়ালাইজেশন (মালিকানা ও ব্যবস্থাপনা পৃথকীকরণ) পরবর্তী পরিচালনা পর্ষদের সভায় স্বতন্ত্র পরিচালক হিসেবে ব্যবসায়ীদের প্রাধান্য দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসইসি)। গত সোমবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার (বিএসইসি) কাছে মনোনীত ১৪ জন স্বতন্ত্র পরিচালকের তালিকা জমা দেয় সিএসই। এতে ব্যবসায়ীদের প্রাধান্য লক্ষ্য করা গেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সিএসইর মনোনীত ১৪ জন পরিচালকের মধ্যে রয়েছেন- চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী, বিজিএমইএর সাবেক সভাপতি সফিউল ইসলাম, বিজিএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি নাসিরউদ্দিন চৌধুরী, সহ-সভাপতি আবু তৈয়ব, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সহ-সভাপতি কামরান টি রহমান, সিএসইর সাবেক পরিচালক ও ব্যবসায়ী ফখরুদ্দিন এবং চট্টগ্রামের বিশিষ্ট চিকিৎসক ও ব্যবসায়ী ডা. মনিরুল ইসলাম।

এ ছাড়া রয়েছেন সাবেক মুখ্য সচিব ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফের) ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ, অর্থনীতিবিদ আবু আহমদ, অর্থনৈতিক বিশ্লেষক মামুন রশীদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, চট্টগ্রামের সংবাদপত্র দৈনিক পূর্বকোণের সম্পাদক তসলিম উদ্দিন সরদার এবং আইসিএবির সভাপতি শওকত হোসেন।

ডিমিউচুয়ালইজেশন স্কিম অনুযায়ী এ ১৪ জনের মধ্যে থেকে ৭ জনকে চূড়ান্ত মনোনায়ন দেবে বিএসইসি।

এর আগে গত মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ১৪ জনের তালিকা বিএসইসিতে জমা দেয়। ডিএসইর জমা দেওয়া স্বতন্ত্র পরিচালকের তালিকায় আমলা ও ব্যবসায়ীদের প্রাধান্য লক্ষ্য করা গেছে।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের অধিকাংশ পরিচালক হবেন স্বতন্ত্র। পর্ষদে মোট ৭ জন স্বতন্ত্র, চারজন স্টেকহোল্ডার, একজন কৌশলগত বিনিয়োগকারী এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদাধিকার বলে পরিচালক মনোনীত হবেন। তবে কৌশলগত বিনিয়োগকারী পরিচালক না পাওয়ায় পদটি শূন্য থাকবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এজেড/ফেব্রুয়ারি ৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর