thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

জাবি শিক্ষকদের সতর্ক করলেন নাহিদ

২০১৩ অক্টোবর ০৭ ১৭:৪১:২৯ ০০০০ 00 ০০ ০০:০০:০০
জাবি শিক্ষকদের সতর্ক করলেন নাহিদ
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা নিরসনে সোমবার বিবৃতি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি শিক্ষকদের আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।অন্যথায় সরকার শিক্ষকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনের পদত্যাগ দাবিতে জাবি শিক্ষকদের একটি অংশ গত ৩০ সেপ্টেম্বর থেকে আন্দোলন চালিয়ে আসছিলেন। এতে প্রশাসনিক অচলাবস্থা ও শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এ অবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তাদের অভিভাবক, সাধারণ শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকল মহল উদ্বিগ্ন। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাদের শিক্ষাজীবন হুমকির মুখে পড়ছে।

বিবৃতিতে বলা হয়, গত ২১ আগস্ট শিক্ষকদের একাংশ উপাচার্যের বিরুদ্ধে কিছু অভিযোগ এনে তাকে অবরুদ্ধ করে রেখেছিলেন। ২৪ আগস্ট শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিব আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে আলোচনার পর বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে তারা অবরোধ প্রত্যাহার করেন। এ বিষয়ে রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয় দুই সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিশন গঠন করে। ১৫ কর্ম দিবসের মধ্যে কমিশনের তদন্ত প্রতিবেদন প্রদানের কথা থাকলেও সুষ্ঠু তদন্তের স্বার্থে সময় বাড়িয়ে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত তদন্ত করে গত মঙ্গলবার প্রতিবেদন জমা দেন। শিক্ষা মন্ত্রণালয় তদন্ত কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। ইতিমধ্যে এ বিষয়ে কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু প্রতিবেদন জমা দেওয়ার আগেই শিক্ষকদের একাংশ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা ছাড়াই পুনরায় আন্দোলন শুরু করেন। তারা ৩০ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে রাখেন এবং ১ অক্টোবর থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন, এখনো তা অব্যাহত রয়েছে। শিক্ষকদের একাংশের এধরনের আচরণ ‘অবিবেচনাপ্রসূত’ উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, কোনোক্রমেই তা কাম্য নয়।

শিক্ষা মন্ত্রণালয় গভীর উদ্বেগের সঙ্গে সমগ্র পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জানিয়ে বিবৃতিতে বলা হয়, শিক্ষকদের এ ধরনের কার্যক্রম সুষ্ঠু শিক্ষার পরিপন্থি। আন্দোলনের ফলে শিক্ষার্থীদের ভর্তি, ক্লাস, পরীক্ষা, প্রশাসনিক কার্যক্রমসহ অন্যান্য শিক্ষা কার্যক্রম দীর্ঘদিন ধরে ব্যাহত হচ্ছে। বিবৃতিতে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় আশা করে আন্দোলনরত শিক্ষকরা অবিবেচনাপ্রসূত সব আচরণ ও শিক্ষার্থীদের স্বার্থ পরিপন্থি কার্যক্রম পরিহার করে আন্দোলন প্রত্যাহার করবেন। অনতিবিলম্বে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার স্বার্থে পেশাগত দায়িত্ব পালনেও মনোনিবেশ করবেন। অন্যথায় সরকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ও শিক্ষার্থীদের শিক্ষাজীবন অব্যাহত রাখার স্বার্থে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

( দিরিপোর্ট২৪/ওএস/এইচএস/এমডি/অক্টোবর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর