thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শুক্রবার জাবিতে পাখিমেলা

২০১৪ ফেব্রুয়ারি ০৬ ১৭:৫২:২১
শুক্রবার জাবিতে পাখিমেলা

দি রিপোর্ট প্রতিবেদক : পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী ‘পাখিমেলা-২০১৪’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দিনব্যাপী এ পাখিমেলা শুক্রবার বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামের সামনে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন পাখিমেলার আয়োজক কমিটি-২০১৪’র আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা ফিরোজ।

দিনব্যাপী এ মেলার অনুষ্ঠানসূচিতে রয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা। পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা প্রদর্শনী। টেলিস্কোপে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, শিশু-কিশোরদের অংশগ্রহণে পাখির ছবি আঁকা প্রতিযোগিতা এবং অডিও ও ভিডিও’র মাধ্যমে পাখি দেখা প্রতিযোগিতা। এছাড়াও থাকছে পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

মেলার দিন মোট আটটি স্টলে পাখি প্রদর্শিত হবে। নতুন প্রজাতির পাখি ও পাখি সম্পর্কিত তথ্য দেওযার জন্য এবারের মেলায় তিনজনকে ‘বিগ বার্ড অব দ্য ইয়ার’ সম্মাননা প্রদান করা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে পাখিমেলার আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ দ্য রিপোর্টকে জানান, পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই এ মেলার আয়োজন করা হচ্ছে।

উল্লেখ্য, জীববৈচিত্র্য সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ২০০১ সাল থেকে প্রতিবছর এ পাখিমেলার আয়োজন করা হয়।

(দ্য রিপোর্ট/এএস/কেএম/এনআই/ফেব্রুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর