thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১১ রবিউল আউয়াল ১৪৪০

অধিকার আদায়ের দাবিতে দেশজুড়ে মে দিবস পালন

২০১৬ মে ০১ ১৫:৫৮:৩৭
অধিকার আদায়ের দাবিতে দেশজুড়ে মে দিবস পালন

দ্য রিপোর্ট প্রতিবেদক : শ্রমিকদের অধিকার আদায়ের দাবিতে দেশজুড়ে পালিত হচ্ছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে বিভিন্ন শ্রমিক সংগঠন র‌্যালি, সমাবেশ, মিছিল ও মানববন্ধন করেছে।

এসব মিছিল-সমাবেশে বিভিন্ন দাবি সম্বলিত নানা রংয়ের ব্যানার-ফেস্টুন আর মাথায় ক্যাপ নিয়ে হাজারো শ্রমিক অংশ নিয়েছেন। আবার অনেকে বাদ্যর তালে তালে নাচ-গান গেয়ে মে দিবস পালন করছেন। শ্রমিকদের পক্ষ থেকে তুলে ধরা হচ্ছে নানা দবি-দাওয়া।

এসব দাবির মধ্যে আছে— প্রত্যেক শ্রমিককে নিয়োগপত্র দিতে হবে, গার্মেন্টসসহ সব কারখানার শ্রমিকদের মূল মজুরি আট হাজার ২২৫ টাকা করা, সাপ্তাহিক ছুটি কার্যকর করা, নারী শ্রমিকদের বেতনসহ ছয় মাস মাতৃত্বকালীন ছুটি, ইপিজেড গার্মেন্টসহ সব কারখানায় শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার সুযোগ দেওয়া, শ্রমঘন এলাকায় রেশনিং সুবিধা চালু করা, শিল্প পুলিশ ও শিল্প গোয়েন্দা পুলিশের নিয়ম বাতিল করা, প্রত্যেক কারখানায় চিকিৎসক নিয়োগ ও বিনামূল্যে চিকিৎসা সেবার ব্যবস্থা করা এবং ট্রাইব্যুনাল গঠন করে রানা প্লাজা ধস ও বিভিন্ন পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনার বিচার করা অন্যতম।

রবিবার (০১ মে) সকাল থেকেই বিভিন্ন সামজিক ও রাজনৈতিক সংগঠনের ব্যানারে শ্রমিকরা রাজধানী ঢাকার বিভিন্ন অঞ্চলে ব্যানার-ফেস্টুন নিয়ে মিছিলে অংশগ্রহণ করেন। মে দিবসের এসব কর্মসূচীর অধিকাংশ পালিত হয় প্রেস ক্লাব কেন্দ্রীক।

শ্রমিক-কর্মচারি ঐক্য পরিষদ, বাংলাদেশ সাধারণ শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ নির্মাণ শ্রমিক লীগ, বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরাম, বাংলাদেশ ট্রাস্ট গামের্ন্টস শ্রমিক–কর্মচারী ফেডারেশন, ঢাকা জেলা যানবাহন শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন, গামের্ন্টস শ্রমিক সংহতি ফেডারেশন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ জাতীয় গামের্ন্টস শ্রমিক কর্মচারী লীগ, জাতীয় মুক্তি কাউন্সিল, গ্রীণ বাংলা গামের্ন্টস শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে হাজারোধিক শ্রমিকের অংশগ্রহণে র‌্যালি, সমাবেশ আর মানবন্ধনে মুখরিত হয়ে উঠে প্রেস ক্লাবের সামনের রাস্তা।

খুলনা :খুলনায় মহান মে দিবসের কর্মসূচি শুরু হয় সকাল ৭টায় নগরীর নিউ মার্কেট থেকে বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে। এ র‍্যালিতে খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, জেলা প্রশাসক নাজমুল আহসান, যুগ্ম শ্রম পরিচালক আবু জাহিদ মো. আখতার হোসেন খান, শ্রমিক নেতা আব্দুর রহিম বক্স দুদুসহ বিভিন্ন জুট মিলের শ্রমিক নেতা ও বেসরকারি প্রতিষ্ঠানের মালিকরা। এছাড়া নগরীতে শ্রমিক লীগ, শ্রমিক দল, বিভিন্ন শ্রমিক সংগঠন, পেশাজীবী সংগঠনের র‍্যালি ও আলোচনা সভার মাধ্যমে দিনটি পালন করা হয়।

বরিশাল : সারা বছরের কাজ, মজুরি আর নিরাপত্তার সঙ্গে সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা রুখে দাঁড়ানোর প্রত্যায় নিয়ে বরিশালে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হচ্ছে। সকাল ৮টা থেকে বিভিন্ন শ্রমিক সংগঠন দলে দলে স্লোগান দিয়ে ৬ দফা, ৮ দফা ও ১৫ দফার দাবি নিয়ে কর্মসূচিতে যোগ দেন।

নগরীর নাজির মহল্লায় সকাল ৮টায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ও নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আয়োজনে জমায়েত হয়। এখান থেকে শ্রমিকদের নূন্যতম মজুরি ১০ হাজার টাকা করার দাবি জানানো হয়। উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীরা গণ সংগীত পরিবেশন করে। এরপর বের হয় লাল পাতাকা শোভিত মিছিল।

নগরীর সিটি কলেজ প্রাঙ্গনে জমায়েত করে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন। এ ছাড়াও শ্রমিক লীগ, শ্রমিক দল, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন শ্রমিক সংগঠন সমাবেশ মিছিলের আয়োজন করে। শ্রম অধিদপ্তরের ও জেলা প্রশাসনের আয়োজনে অশ্বিনী কুমার হলে মে দিবসে র‌্যালির পরে আলোচনা সভা হয়।

সাতক্ষীরা : সাতক্ষীরা জেলা প্রশাসন, জেলা শ্রমিক লীগ, জাতীয়তাবাদী শ্রমিকদল, ট্রাক শ্রমিক ইউনিয়ন, হোটেল শ্রমিক ইউনিয়ন, ইমারত শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন র‌্যালি বের করে। সকাল থেকে শুরু হওয়া বিভিন্ন সংগঠনের খণ্ড খণ্ড র‌্যালি সাতক্ষীরা শহর মুখরিত করে তোলে।

সকাল ৮টায় সাতক্ষীরা কালেক্টরেট চত্বর থেকে জেলা প্রশাসন ও বাস-মিনিবাস মালিক সমিতির সমন্বয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন, জেলা প্রশাসক আবুল কাশেম মোহাম্মদ মহিউদ্দীন ও বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি আবু আহমেদ। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্প কলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

এরপর সকাল ৯ টায় ইটাগাছা হাটের মোড় থেকে জাতীয়তাবাদী শ্রমিকদল একটি র‌্যালি বের করে। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করার সময় পুলিশি বাধায় র‌্যালিটি পণ্ড হয়। জাতীয়তাবাদী শ্রমিকদলের এ র‌্যালীতে নেতৃত্ব দেন, জেলা শ্রমিকদলের সভাপতি আব্দুস সামাদ ও সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক।

ঝিনাইদহ : মহান মে দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন এসব কর্মসুচির আয়োজন করে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর ঘুরে পোস্ট অফিস মোড়ে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। পরে দুপুর ১২টায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

কুষ্টিয়া : মজুরি কমিশনসহ শ্রমিকদের ন্যায্য দাবি মানতে বিভিন্ন স্লোগানের মধ্যদিয়ে কুষ্টিয়ায় মহান মে দিবস পালিত হয়। সকালে মজমপুর গেট থেকে জেলা প্রশাসন ও জেলা মটর শ্রমিক ইউনিয়নের র‌্যালিতে কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিব উল ফেরদৌসসহ প্রশাসনিক কর্মকর্তারা ও শ্রমিকরা অংশ নেয়। এ ছাড়াও জেলা শ্রমিকলীগ, সাংবাদিক ইউনিয়ন, রঙ মিস্ত্রী ও সংযুক্ত নির্মাণ শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠন র‌্যালি ও আলোচনা সভা করে।

ফরিদপুর : সকাল ৮টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষিণ করে স্থানীয় জসীম উদ্দীন হলে শেষ হয়। সকাল সাড়ে আটটায় আলোচনা সভা শুরু হয়। এতে বক্তব্যে রাখেন, ফরিদপুরের জেলা প্রশাসক সরদার সরাফত আলী, ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর, অতিরিক্ত পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান, ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সুবল চন্দ্র সাহাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল ফয়েজ শাহনেওয়াজ প্রমুখ।

এছাড়া জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং জাতীয় শ্রমিকলীগ, ট্রেড ইউনিয়ন ও বেসিক ইউনিয়নের নেতারা শ্রমিক সমাবেশ করেন।

গাজীপুর : ইসলামী শ্রমকি আন্দোলন গাজীপুর চান্দনা চৌরাস্তায় সমাবেশ করে। এ সমাবেশে বক্তব্য দেন, সংগঠনরে গাজীপুর জলো সাংগঠনকি সম্পাদক আব্দুর রহিম, বদরউদ্দনি। সমাবেশ শেষে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চান্দনা চৌরাস্তা প্রদক্ষিণ করে। এছাড়া, জাতীয় শ্রমকি লীগ চান্দনা চৌরাস্তায় র‌্যালি ও সমাবেশ করে। সমাবেশে বক্তব্য দেন শ্রমকি লীগ নেতা কবরি মন্ডল, মোকসেদ আলম, রিপন সরকার।

ময়মনসিংহ : ‘মে দিবসের মর্মবাণী, শ্রমিক-মালিক ঐক্য জানি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সকালে শহরের টাউন হল মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক মুস্তাকিম বিল্লাহ ফারুকী। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মঈনুল হক, এফবিসিসিআই’র পরিচালক আমিনুল হক শামীম, জেলা মটর মলিক সমিতির সভাপতি মমতাজুর রহমান মন্তা প্রমুখ।

পিরোজপুর: সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়। পরে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ জাফর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মো. খায়রুল আলম শেখ। এছাড়া জেলা পুলিশ সুপার মো. ওয়ালিদ হোসেন, এডভোকেট এম এ মান্নান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী, জেলা যুবলীগের সভাপতি আক্তারুজ্জামান ফুলু, বাস মিনিবাস কোচ শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আব্দুল হান্নান শেখ, সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন ও জাতীয় শ্রমিক লীগ জেলা শাখার সাধারণ সম্পাদক বখতিয়ার উদ্দিন খোকন বক্তব্য রাখেন।

জয়পুরহাট : সকাল ১০টায় শহরের আবুল কাশেম ময়দান থেকে র‌্যালি বের করে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক চত্তরে গিয়ে শেষ করে। সেখানে সমাবেশে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুর রহিম, পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক এসএম সোলাইমান আলী, জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল হাফিজ, সাধারন সম্পাদক গোলাম মোস্তফাসহ বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেতারা।

ভোলা: ভোলার ৭ উপজেলায় র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে জেলা শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী পালন করেছে। সকাল ১১টার দিকে জেলা শ্রমিক লীগের উদ্যোগে দলীয় কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে একই স্থানে গিয়ে শেষ হয়।

চাঁদপুর: মহান মে দিবস উপলক্ষ্য সমাবেশ ও র‌্যালি আয়োজন করে জাতীয় শ্রমিক লীগ চাঁদপুর জেলা শাখাসহ বিভিন্ন সংগঠন। সকাল সাড়ে ১০টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় সামনে শ্রমিক লীগের সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সমাবেশে জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ, নৌযান শ্রমিক লীগ, রেলওয়ে শ্রমিকলীগ অংশগ্রহণ করে। এ ছাড়াও জেলা শহরের শপথ চত্বরে ইসামলী শ্রমিক আন্দোলন, ইমরাত নির্মাণ শ্রমিক বাংলাদেশ (ইনশাব) পৃথক সমাবেশ ও র‌্যালি করে।

(দ্য রিপোর্ট/এসএস/এসবি/মে ০১, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর