thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ঝগড়া মেটাতে টেক্সট মেসেজ নয়

২০১৩ নভেম্বর ০৪ ১৪:২৯:১৮
ঝগড়া মেটাতে টেক্সট মেসেজ নয়

দিরিপোর্ট২৪ ডেস্ক : বাড়ি, অফিস কিংবা ব্যক্তিগত- সব কাজের ক্ষেত্রেই এই সময়ে আপনাকে প্রযুক্তির সাহায্য নিতে হয়। আপনার রোমান্টিক সম্পর্কের ক্ষেত্রটিও প্রযুক্তির আধিপত্যের বাইরে নয়। দেখা যায় ব্যক্তিগত সম্পর্কের টানাপোড়নের ক্ষেত্রেও আপনি প্রযুক্তির সাহায্য নিচ্ছেন। যেমন- অনেকে মনে করেন ভুল বোঝাবুঝি বা ঝগড়ার সমাধান হতে পারে ছোট্ট একটা টেক্সট মেসেজ।

কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে যতটা ভাবা হয়, এটা আসলে ততটা সুখকর নয়। এই সপ্তাহে প্রকাশিত গবেষণাপত্রে বিশদভাবে আলোচনা করা হয় যুগলরা কিভাবে যোগাযোগের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে। যুক্তরাষ্ট্রের ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা দেখতে পান- যখন কোন পুরুষ তার নারী সঙ্গীকে ঘনঘন মেসেজ পাঠান তখন তাদের সম্পর্ক থাকে খুবই নিম্নমাত্রায়।

এই গবেষণার জন্য ২৭৬ জনের ছোট একটি দলকে বেছে নেয়া হয়। যাদের বয়স আঠারো থেকে পঁচিশ বছর। তাদেরকে নেয়া হয় ব্রিংহাম ইয়ং থেকেই। যাদের এক-তৃতীয়াংশ মরমন সম্প্রদায়ের। এদের মধ্যে ৬২ ভাগ বিবাহিত কিংবা সম্পর্কে আবদ্ধ।

গবেষণাটিতে দেখা যায়, যখন যুগলদের একে অন্যকে আবগপূর্ণ মেসেজ পাঠান, তখন তারা সম্পর্কের বিষয়ে ভালো বোধ করেন। তবে তুলনামূলকভাবে প্রেরকই বেশি আনন্দ পান। আরো দেখা যায়, তারা সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারের চেয়ে টেক্সট মেসেজই বেশি পছন্দ করেন।

জরিপে অংশগ্রহণকারী আশি ভাগ বলছেন, তারা সঙ্গীকে দিনে কমপক্ষে একটি মেসেজ পাঠিয়ে থাকে। দেখা যায়, ভুল বুঝাবুঝি বা ঝগড়া মীমাংসায় তারা টেক্সটের সাহায্য নেন। কিন্তু এটা ঝগড়া মেটানোর উপযুক্ত পদক্ষেপ নয়।

গবেষকদের একজন জোনাথন স্যান্ডবার্গ জানান, এই ধরনের চেষ্টা আশ্চর্যজনক। কেননা, মুখোমুখি আলোচনার চেয়ে মেসেজ খুব কমই তথ্য আদান প্রদান করে। তিনি মনে করেন, মুখোমুখি মীমাংসা করাই ভালো। কেননা, টেক্সটের মধ্যে এক ধরনের সংকীর্ণতা রয়েছে। মুখোমুখি থাকলে দুজনেই তাদের প্রতিক্রিয়া সরাসরি দেখতে পান। যা মেসেজের মাধ্যমে সম্ভব নয়।

এই গবেষণাটি মূলতঃ থেরাপিস্টদের জন্য করা। তাই লেখাটি প্রকাশিতও হয়েছে জার্নাল অব কাপল এন্ড রিলেশনসিপ থেরাপি’তে। রোমান্টিক সম্পর্কের ক্ষেত্রে প্রযুক্তিগত যোগাযোগের ভূমিকা বুঝতে এটা চিকিৎসকদের সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর