thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭,  ২২ জিলকদ  ১৪৪১

কর্পোরেট জগতের ক্ষমতাধর ৫০ নারী

২০১৪ ফেব্রুয়ারি ০৭ ১৭:০৯:১৪
কর্পোরেট জগতের ক্ষমতাধর ৫০ নারী

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্বব্যাপী কর্পোরেট ব্যবসা-বাণিজ্যের জগতে এমন অনেক নারী রয়েছেন যারা শুধু নিজেদের জীবনে সাফল্য লাভ করেই ক্ষান্ত হননি, বরং দুনিয়ার সব নারীর জন্যই বড় অনুপ্রেরণা হিসেবে বিরাজ করছেন। এমনকি এরা আক্ষরিক অর্থেই পুরো কর্পোরেট দুনিয়ার এক বিশাল অংশকে দাবড়িয়ে বেড়াচ্ছেন। দ্য রিপোর্ট পাঠকদের জন্য এখানে এমনই ৫০ জন নারীর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হলো।

ম্যারি বাররা: ৫২ বছর বয়সী এই বিদ্যুৎ প্রকৌশলী যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরস’র প্রথম নারী সিইও। তিনি বিশ্বের ছয়টি দেশে অবস্থিত জেনারেল মোটরস’র ৩৯৬টি কর্মস্থলের ২ লাখ ১২ হাজার কর্মীর নেতৃত্ব দিচ্ছেন।

গিনি রোমেত্তি: ৫৬ বছর বয়সী মার্কিন নারী গিনি কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির জায়ান্ট আইবিএম’র সিইও, চেয়ারম্যান ও প্রেসিডেন্ট। আইবিএম’র ভোক্তা বাজার ও ব্যবসা বাণিজ্য বিশ্বের মোট ১৭০টি দেশব্যাপী বিস্তৃত। ২০০ বিলিয়ন ডলার মূলধনের এ প্রতিষ্ঠানটি নারী পরিচালিত বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি।

ইন্দ্র নোয়ি: ভারতীয় বংশোদ্ভূত ৫৮ বছর বয়সী নোয়ি পেপসিকো কোম্পানির চেয়ারম্যান ও সিইও। তিনি গত ৭ বছর ধরে প্রতিষ্ঠানটির দায়িত্বে আছেন। তার পরিচালনায় প্রতিষ্ঠানটি ব্যাপক সাফল্যের মুখ দেখেছে।

মারিয়া ডাস গ্রাকাস সিলভা ফস্টার: ৬০ বছর বয়সী ব্রাজিলের নারী মারিয়া পেট্রোব্রাস নামক এনার্জি কোম্পানির সিইও। পেট্রোব্রাসের বার্ষিক আয় ১৪৪ বিলিয়ন ডলার। ফরচুন গ্লোবাল ফাইভ হান্ড্রেডের নারী পরিচালিত কোম্পানিগুলোর তালিকায় সর্বোচ্চ র‌্যাংকিংয়ে রয়েছে কোম্পানিটি। ওই তালিকায় পেট্রোব্রাসের অবস্থান ২৫তম।

এলেন কুলম্যান: ৫৮ বছর বয়সী মার্কিন নারী কুলম্যান ডুপন্ট নামক কৃষি, পুষ্টি ও জৈব প্রযুক্তি উৎপাদক কোম্পানির চেয়ারম্যান ও সিইও।

আইরিন রোজেনফেল্ড: ইনি স্ন্যাকস ও চকোলেট উৎপাদক জায়ান্ট কর্পোরেশন মোন্ডেলেজ ইন্টারন্যাশনাল’র চেয়ারম্যান ও সিইও। মার্কিন এই নারীর বয়স এখন ৬০।

মেরিলিন হিউসন : এফ-৩৫ যুদ্ধ বিমান প্রস্তুতকারক কোম্পানি লকহিড মার্টিন’র চেয়ারম্যান, প্রেসিডেন্ট ও সিইও পদে কর্মরত আছেন ৬০ বছর বয়সী এই মার্কিন নারী। বিশ্ব কূটনীতিতে এই কোম্পানিটির বিশাল প্রভাব রয়েছে।

মেগ উহিটম্যান: ৫৭ বছর বয়সী মার্কিন নাগরিক মেগ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পিসি উৎপাদক কোম্পানি হিউলেট-প্যাকার্ড’র (এইচপি) প্রেসিডেন্ট ও সিইও।

প্যাট্রিসিয়া ওয়ের্টজ: খাদ্য ও শস্য উৎপাদক গ্লোবাল জায়ান্ট আর্চার ড্যানিয়েলস মিডল্যান্ড’র (এডিএম) সিইও, চেয়ারম্যান ও প্রেসিডেন্ট হিসেবে কর্মরত আছেন ৬০ বছর বয়সী এই নারী।

গেইল কেলি : অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ওয়েস্টপ্যাক’র ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে কর্মরত আছেন ৫৭ বছর বয়সী কেলি।

শেরিল স্যান্ডবার্গ : ৪৪ বছর বয়সী শেরিল ফেসবুকের চিফ অপারেশন অফিসার (সিওও)। পদমর্যাদার দিক থেকে তিনি কোম্পানিটির দ্বিতীয় স্থানে আছেন।

ফিবি নোভাকোভিক: বিশ্ববাজারে উদীয়মান ডিফেন্স কোম্পানি জেনারেল ডিনামিকস’র চেয়ারম্যান ও সিইও পদে কর্মরত আছেন ৫৬ বছর বয়সী এই সুন্দরী মার্কিনি।

এছাড়াও এ তালিকায় আরও রয়েছেন, ওরাকলের সাফ্রা ক্যাটজ, ইয়াহুর প্রেসিডেন্ট ও সিইও মারিসা মায়ার, ইমপেরিয়াল টোব্যাকোর সিইও এলিসন কুপার, তুরস্ক ভিত্তিক সাবানসি হোল্ডিংয়ের চেয়ারম্যান ও এমডি গুলার সাবানসি, প্রোক্টর এন্ড গ্যাম্বল’র গ্রুপ প্রেসিডেন্ট ডেব হেনরেট্টা, ভারতের আইসিআইসিআই ব্যাংকের এমডি ও সিইও চান্দা কোচার, এ্যাভন প্রোডাক্টস’র সিইও শেরি ম্যাকয়, গুগলের এসভিপি, এ্যাডস এন্ড কমার্স সুসান উজসিকি, ব্রিটেনের এ্যালায়েন্স বুটস’র প্রধান নির্বাহী ওর্নেলা বাররা, সিঙ্গাপুর টেলিকমিউনিকেশনস’র চুয়া সক কুং, সুইডেনের এসইবি’র প্রেসিডেন্ট ও সিইও আন্নিকা ফকেনগ্রেন, জেরক্স’র চেয়ারম্যান ও সিইও উরসুলা বার্নস, টিজেএক্স কস’র সিইও ক্যারল মেইরোইউটজ, সিঙ্গাপুরের তেমাসেকের ইডি ও সিইও হো চিং, ডিজনির কো-চেয়ার এ্যানি সুইনি, ফ্রান্সের কেরিং’র সিইও প্যাট্রিসিয়া বার্বিজেট, যুক্তরাষ্ট্রের এফএমআর’র প্রেসিডেন্ট অ্যাবিগেইল জনসন, ক্যাম্পবেল স্যুপের প্রেসিডেন্ট ও সিইও ডেনিসে মরিসন, জেপি মরগান চেস’র সিইও ম্যারি কাল্লাহান এরডোস, এলায়েঞ্জ গ্লোবাল ইনভেস্টর’র এলিজাবেথ কোরলি, ইন্দোনেশিয়ার পারতামিনা’র প্রেসিডেন্ট ও সিইও কারেন অগাস্টিআওয়ান, ইন্টেলের প্রেসিডেন্ট রেনি জেমস, থমাস কুক’র গ্রুপ সিইও হ্যারিয়েট গ্রিন, এন্টারপ্রাইজ হোল্ডিংস’র প্রেসিডেন্ট ও সিইও পাম নিকলসন, আইবিএম’র এসভিপি, গ্লোবাল বিজনেস সার্ভিস ব্রিজেট ভ্যান ক্রালিংগেন, নেদারল্যান্ডের ওলটার্স ক্লুয়ের’র চেয়ারম্যান ও সিইও ন্যান্সি ম্যাককিনস্ট্রি, স্যামস ক্লাব ওয়াল মার্ট স্টোর’র প্রেসিডেন্ট সিইও রোজালিন ব্রিউয়ার, জনসন এন্ড জনসন’র গ্রুপ ওয়ার্ল্ড ওয়াইড চেয়ারম্যান সান্ড্রা ই. পিটারসন, স্যান্টানডার ইউকে’র সিইও আনা প্যাট্রিসিয়া বোটিন, চীনের গ্রি ইলেকট্রিক এপ্লায়েন্সেস ইনকরপোরেশন’র চেয়ারপরসন প্রেসিডেন্ট ডং মিংজু, সৌদি আরবের ওলায়ান ফিনান্সিং’র ডেপুটি চেয়ারপারসন ও সিইও লুবনা ওলায়ান, মায়লান’র সিইও মার্কিন সুন্দরী হিদার ব্রেসচ, ইনগ্রেডিওন’র সিইও, চেয়ারম্যান, ও প্রেসিডেন্ট ইলেন গর্ডন, ব্রিটেনের ইজি জেট’র সিইও ক্যারোলিন ম্যাককল, ইন্ড্রাস্ট্রিয়াল ব্যাংক অব কোরিয়ার কুওন সিওন-জু, গোল্ডম্যান স্যাকস’র সিকিউরিটিজ ডিভিশনের গ্লোবাল কো হেড ইসাবেলে ইয়ালেট, সোহো চায়নার সিইও ঝ্যাং জিন, ব্রিটেনের বারবারি’র সিইও এ্যাঞ্জেলা আহরেন্ডটস।

(দ্য রিপোর্ট/এমএটি/জেএম/এনআই/ফেব্রুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর