thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

হাইড্রান্ট ফুয়েলিং প্রকল্পের ব্যয় সাড়ে ৩৩ শতাংশ বাড়ছে

২০১৩ নভেম্বর ০৪ ১৭:০৬:২৮
হাইড্রান্ট ফুয়েলিং প্রকল্পের ব্যয় সাড়ে ৩৩ শতাংশ বাড়ছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হাইড্রান্ট ফুয়েলিং সিস্টেম সম্প্রসারণ প্রকল্পের ব্যয় বাড়ছে সাড়ে ৩৩ শতাংশ। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার উপস্থাপন হচ্ছে ।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরে বাংলা নগর এন্ইসি সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য হেদায়েতুল্লাহ আল মামুন এ প্রসঙ্গে জানান, প্রকল্পটির উপর ১০ জুলাই পরিকল্পনা কমিশনে টিইসি সভা অনুষ্ঠিত হয়। সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ প্রতিপালন সাপেক্ষে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়েছে। টিইসি সভার সিদ্ধান্তের আলোকে সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (আরডিপিপি) পুনর্গঠন করা হয়েছে।

জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ঢাকায় অবস্থিত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বিদ্যমান জেট এ-১ হাইড্রান্ট ফুয়েলিং সিস্টেমটি ১৯৯৯ সালে স্থাপিত। এ সিস্টেম হতে দৈনিক গড়ে ৪৬০ কিলোলিটার জেট ফুয়েল বিক্রি করা হতো। ইতোমধ্যে এ বিমানবন্দরের গুরুত্ব বৃদ্ধি পাওয়ায় নতুন নতুন এয়ারলাইনস কোম্পানি অন্যতম রুট হিসেবে বিমানবন্দরটি বেছে নিয়েছে। ফলে জেট ফুয়েলের বিক্রির হার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বর্তমান চাহিদা ও গুরুত্ব বিবেচনায় বিদ্যমান হাইড্রান্ট ফুয়েলিং সিস্টেমটি সম্প্রসারণ করা জরুরি।

বিদ্যমান হাইড্রান্ট সিস্টেমটি সম্প্রসারিত হলে জেট ফুয়েলের বিক্রি দৈনিক প্রায় ৪০০ কিলোলিটার বৃদ্ধি পাবে। এ প্রেক্ষিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রি-ফুয়েলিং বৃদ্ধি করার লক্ষ্যে ২০১২ সালের ৩ মার্চ একনেক কর্তৃক মূল প্রকল্পটি মোট ৪০ কোটি ১০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০১১ হতে ডিসেম্বর ২০১২ মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়। পরবর্তীতে কতিপয় অঙ্গের ব্যয় বৃদ্ধি ও হ্রাস পাওয়ায় প্রকল্পটি সংশোধন প্রস্তাব করা হয়।

(দিরিপোর্ট২৪/জেজেড/ডব্লিউএস/এমএআর/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর