thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পর্যটক আকর্ষণে ঢাউস বুদ্ধ মূর্তি তৈরি করছে চীন

২০১৪ ফেব্রুয়ারি ০৮ ১৩:৫৩:৪৮
পর্যটক আকর্ষণে ঢাউস বুদ্ধ মূর্তি তৈরি করছে চীন

দ্য রিপোর্ট ডেস্ক : বেড়াতে গিয়ে বিশাল বুদ্ধ মূর্তির পাশে দাঁড়িয়ে ছবি তোলার জন্য অনেক পর্যটককেই করতে হত হুড়োহুড়ি। তাদের সমস্যার সমাধান করতেই ২০১৪ সালে চীন দশটি বিশাল বুদ্ধ মূর্তি তৈরি করতে যাচ্ছে বলে জানিয়েছে চাইনিজ ম্যাগাজিন নিউ উইকলি।

গত বছর প্রায় ৩৮ লাখ দর্শনার্থী জিয়াংসু প্রদেশের লিংসান পার্কের ৮৮ মিটার লম্বা বুদ্ধ মূর্তিটি দেখতে যায়। আর এই মূর্তি দেখিয়েই পার্কটি আয় করেছে প্রায় ১৯৪ মিলিয়ন ডলার।

এয়ারসন কর্পোরেশনের তৈরি এই মূর্তি থেকে পাওয়া সাফল্যই অনুপ্রাণিত করছে নির্মাণ প্রতিষ্ঠানগুলোকে।

লিংসান পার্ক দেখতে আসা দর্শনার্থীদের মধ্যে ৪০৮ জন পর্যালোচনাকারীর মধ্যে ২০৫ জনই ‘চমৎকার’ বলে উল্লেখ করেছেন।

দক্ষিণ আফ্রিকার পর্যটক কেফিজি বলেন, ‘এই পর্যটন কেন্দ্রটি ভ্রমণের জন্য অসাধারণ। এই পার্ক ঘুরতে হলে বেশ কিছু গাঁটের পয়সা খরচ করতে হয়। তবে এটি তৈরি করতেও বিশাল খরচ করতে হয়েছে। তাই কর্তৃপক্ষ কিছু অর্থ সংগ্রহ করতেই পারে’।

বুদ্ধের সব থেকে বড় মূর্তিটি পৃথিবীরও সব থেকে বড় মূর্তি। এটি দেশটির হেনান প্রদেশের লুসান রাজ্যের বসন্ত মন্দিরে রয়েছে। স্তম্ভমূল থেকে মাথা পর্যন্ত মূর্তিটির উচ্চতা ২০৮ মিটার।

চীনের সিচুয়ান প্রদেশের ৭১ মিটার উচ্চতার পাথরের মূর্তিটির অবস্থান এমিই পর্বতপ্রান্তে। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অন্তর্গত এই মূর্তিটি ১২০০ বছর আগে পাহাড়ের গায়ে খোদাই করা হয়।

এই মূর্তির তুলনায় হংকং-এর তিয়ান তান বুদ্ধের মূর্তি অনেক ছোট। ৩৪ মিটার লম্বা এই মূর্তিটি বড়জোর বসন্ত মন্দিরের বুদ্ধ মূর্তির হাঁটু পর্যন্ত হবে। উচ্চতায় ছোট হলেও প্রতিবছর প্রায় দশ লাখ পর্যটক এই মূর্তি দর্শন করে বলে জানিয়েছে ‍হংকং পর্যটন বোর্ড। (সূত্র : সিএনএন)

(দ্য রিপোর্ট/আরজে/সা/ফেব্রুয়ারি ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর