thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রকৃতির রানী রাঙামাটিতে নেই পর্যটক

২০১৪ ফেব্রুয়ারি ০৮ ১৮:২১:২২
প্রকৃতির রানী রাঙামাটিতে নেই পর্যটক

মনসুর আহম্মেদ, রাঙামাটি : পাহাড়, হ্রদ, ঝরনাবেষ্টিত অপরূপ সৌন্দর্যের লীলাভূমি রাঙামাটি। শীত মৌসুমে পর্যটকরা প্রকৃতির রানীখ্যাত রাঙামাটিতে পরিবার-পরিজন নিয়ে ছুটে আসেন।

কিন্তু সম্প্রতি চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এই পর্যটন নগরী এবার পর্যটকশূন্য! এতে হতাশ হয়ে পড়েছে পর্যটন কর্পোরেশন ও হোটেল মালিকরা।

রাঙামাটি পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক আখলাকুর রহমান জানান, রাজনৈতিক পরিস্থিতির কারণে গেল বছর নভেম্বর থেকে রাঙামাটিতে পর্যটকদের আগমন খুবই কম। পর্যটক কম আসায় হোটেল-মোটেলের রুম বুকিং নেই বললেই চলে।

এ কারণে এ বছর সরকারি খাতে রাজস্ব আগের বছরের মতো জমা নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আখলাকুর রহমান।

গত বছর পর্যটন খাত থেকে রাজস্ব খাতে প্রায় ২১ লাখ টাকা জমা হয়েছে বলে জানান তিনি।

বর্তমানে কিছু কিছু পর্যটক আসা শুরু করলেও রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে এলে পর্যটকরা আগের মতই আসবেন বলে আশা প্রকাশ করেন রাঙামাটি পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপক আখলাকুর রহমান।

রাঙ্গামাটি কলেজ গেট এলাকার আবাসিক হোটেল-মোটেল জর্জ-এর সহকারী ম্যানেজার মো. বেলাল হোসেন বলেন, গত বছর অক্টোবর-নভেম্বর মাস থেকেই রাজনৈতিক অস্থিরতার কারণে আমরা অলস সময় পার করেছি। হোটেলে ৭৫টির মত রুম রয়েছে। কিন্তু জানুয়ারি মাস পর্যন্ত আশানুরূপ রুম বুকিং হয়নি। গত কয়েক মাসে ৪-৫ লাখ টাকা লোকসান হয়েছে।

তবে ফেব্রুয়ারি থেকে কিছু রুম বুকিং হলেও তা আশাব্যঞ্জক নয় বলে জানান বেলাল হোসেন।

অন্যদিকে রিজার্ভবাজার জনবহুল এলাকার হোটেল হিল পার্কের ম্যানেজার স্বপন শীল বলেন, ‘সারা বছর আমরা এ সময়ের জন্য অপেক্ষায় থাকি। কিন্তু রাজনৈতিক পরিস্থিতির কারণে এবার ব্যবসা ক্ষতির শিকার হয়েছে। গত কয়েক মাস ধরে ব্যবসা মন্দার কারণে আমরা এখন লোকবল কমানোরও পরিকল্পনা করেছি।’

পর্যটন শহর রাঙামাটির মানুষের আয়ের উৎস হচ্ছে পর্যটন শিল্প। কিন্তু সম্প্রতি রাজনৈতিক অস্থিরতার কারণে পর্যটন শহর রাঙামাটি এখন পর্যটকশূন্য। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে নৌকাচালক, হোটেল মালিক ও খাবার হোটেলগুলো। তবে পরিস্থিতি অনুকূলে এলে রাঙামাটি আবারও পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন এ শিল্পের সঙ্গে জড়িতরা।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/সা/ফেব্রুয়ারি ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর