thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

৫০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

২০১৩ নভেম্বর ০৪ ১৭:৩৮:৪১
৫০ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

বেনাপোল সংবাদদাতা : হরতালের তিনদিনসহ সাপ্তাহিক ছুটি অন্যদিকে ভারতে কালিপূজার জন্য একটানা পাঁচদিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকছে বেনাপোল স্থলবন্দর। ফলে সরকার রাজস্ব হারাবে প্রায় ৫০ কোটি টাকা।

বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি শামছুর রহমান বলেন, আমদানিকৃত শিল্প কারখানার কাঁচামাল সময় মতো গন্তব্য পৌঁছাতে না পারলে উৎপাদন ব্যাহত হবে। বিদেশিরা তাদের পণ্যের অর্ডারের মাল সময় মতো না পেলে তা বাতিল করে মুখ ফিরিয়ে নেবে।

বেনাপোল কাস্টমসের যুগ্ম-কমিশনার ফায়জুর রহমান জানান, ঈদ-পূজা, হরতাল ও সাপ্তাহিক ছুটির কারণে অক্টোবর মাসে ১৬ দিন ছুটি ছিল। ওই ছুটির কারণে সরকারের রাজস্ব আয়ের ঘাটতি হলেও নভেম্বর মাসে তা পুষিয়ে যাবে বলে আশা করেছিলাম। কিন্তু আবারও হরতালের কারণে টার্গেট পূরণ করা কঠিন হয়ে যাবে।

তিনি আরও জানান, অক্টোবর মাসে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ছিল ১৯৮ কোটি ৩৩ লাখ টাকা কিন্তু সেখানে আদায় হয়েছে ১৬৮ কোটি ৫ লাখ টাকা। ফলে রাজস্ব ঘাটতি রয়েছে ৩০ কোটি ২৮ লাখ টাকা।

হরতাল চলাকালে সোমবার বেনাপোল বন্দর থেকে কোনও পরিবহন ছেড়ে যায়নি। রবিবার রাতে যেসব আমদানির মালামাল লোড হয়েছে সেসব ট্রাকও বন্দর থেকে ছেড়ে যায়নি। সকালে ভারত থেকে আগত পাসপোর্ট যাত্রীরা পড়েছেন নানা সমস্যায়। পরিবহন কাউন্টারে আগত যাত্রীদের অনেক ভিড় দেখা গেছে।

ভারতের পেট্রোপোল বন্দরের সিএন্ডএফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র বলেন, বাংলাদেশের রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বার বার হরতাল অবরোধের ঘটানায় আমাদের দেশের রফতানিকারকরা বেশ উদ্বিগ্ন। কারণ পণ্যবোঝাই মাল নিয়ে সীমান্ত এলাকায় ট্রাক-চালকরা থাকেন ভীত-সন্ত্রস্ত। এছাড়া রফতানিকারকদের প্রতিদিন ট্রাকের ডেমারেজ গুনতে হয়।

(দিরিপোর্ট২৪/এমএইচ/এমএআর/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর