thereport24.com
ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫,  ১০ মহররম ১৪৪০

১ লাখ ২৩ হাজার ৩৪৫ কোটি টাকার এডিপি

২০১৬ জুন ০২ ১৬:৪৭:০৭
১ লাখ ২৩ হাজার ৩৪৫ কোটি টাকার এডিপি

দ্য রিপোর্ট : আগামী অর্থ বছরের (২০১৬-১৭) প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির(এডিপি) আকার ধরা হয়েছে ১ লাখ ২৩ হাজার ৩৪৫ কোটি ৮০ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ৮৩৩ হাজার ৩৪৫ কোটি ৮০ লাখ এবং বৈদেশিক উৎস থেকে ৪০ হাজার কোটি টাকা যোগান দেওয়া হবে।

স্বায়ত্ত্বশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের ১২ হাজার ৬৪৫ কোটি ৮০ লাখ টাকার এডিপিও প্রস্তাবিত মোট এডিপির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। এ হিসাবে মূল এডিপির আকার হচ্ছে ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী অর্থ বছরের (২০১৬-১৭)প্রস্তাবিত বাজেটে এডিপির এ তথ্য তুলে ধরেন।

বাজেটে এডিপিতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে পরিবহন খাতে। এখাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২৮ হাজার ৫০২ কোটি ৯৬ লাখ টাকা, যা মোট এডিপির ২৬ দশমিক ১০ শতাংশ। দ্বিতীয় অগ্রাধিকার খাত হচ্ছে শিক্ষা ও ধর্ম। এ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৪ হাজার ৪৫৭ কোটি ৩৯ লাখ টাকা।এটি এডিপির ১৩ দশমিক ২৪ শতাংশ। তৃতীয় অগ্রাধিকার খাত হচ্ছে-ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাত। এ খাতে বরাদ্দ থাকছে ১২ হাজার ৯৭১ কোটি ৬৩ লাখ টাকা যা মোট এডিপির ১১ দশমিক ৫১ শতাংশ। বিদ্যুৎ খাত রয়েছে চতুর্থ অবস্থানে।এ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ১২ হাজার ৫৬৪ কোটি টাকা।

অন্যান্য খাতের মধ্যে পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে ৮ হাজার ৯৮৭ কোটি ২৩ লাখ টাকা,স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে ৬ হাজার ৯৭৯ কোটি ২৩ লাখ টাকা, কৃষি খাতে ৪ হাজার ৯৯১ কোটি ১১ লাখ টাকা, পানিসম্পদ খাতে ৩ হাজার ৩৭৮ কোটি ৩৭ লাখ টাকা, শিল্প খাতে ২ হাজার ৭৫ কোটি ৫০ লাখ টাকা, যোগাযোগ খাতে ১ হাজার ৪৯৪ কোটি টাকা, গণসংযোগ খাতে ১৪৩ কোটি ৩০ লাখ টাকা, সমাজকল্যাণ-মহিলা বিষয়ক ও যুব বিষয়ক খাতে ৫৫৫ কোটি ৪৪ লাখ টাকা, জনপ্রশাসন খাতে ২ হাজার ৯৯৮ কোটি ৪৫ লাখ টাকা, বিজ্ঞানতথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ৩ হাজার ৩৮৮ কোটি ৯১ লাখ টাকা এবং শ্রম ও কর্মসংস্থান খাতে ৪৮৯ কোটি ২৮ লাখ টাকা।

নতুন এডিপিতে প্রকল্প সংখ্যা হচ্ছে ১ হাজার ২৯৬টি। এরমধ্যে একেবারেই নতুন প্রকল্প হচ্ছে ৭৫টি। এছাড়া বিনিয়োগ প্রকল্প ১ হাজার ১টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৩৩টি , জাপানি ঋণ মওকুফ সহায়তা তহবিল প্রকল্প ৭টি এবং স্বায়ত্বশাসিত সংস্থা বা করপোরেশনের নিজস্ব অর্থায়নের ১৫৫টি প্রকল্প রয়েছে।

এছাড়া এডিপিতে বরাদ্দহীনভাবে সংযুক্ত হয়েছে অননুমোদিত নতুন ১ হাজার ৬৮টি প্রকল্প। বৈদেশিক সাহায্য প্রাপ্তির জন্য বরাদ্দহীনভাবে অননুমোদিত প্রকল্প ৩৯৪ টি। আগামী অর্থবছরে সমাপ্ত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৩৫৪টি প্রকল্প। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্প রয়েছে ৩২টি।

(দ্য রিপোর্ট/জেজে/এমকে/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে