thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

করমুক্ত আয়ের সীমা অপরিবর্তিত

২০১৬ জুন ০২ ১৭:২৩:৫২
করমুক্ত আয়ের সীমা অপরিবর্তিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যবসায়ী সংগঠনগুলোর দাবি উপেক্ষা করে আগামী অর্থবছরের (২০১৬-১৭) প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সীমা অপরিবর্তিতই রাখা হয়েছে। চলতি অর্থবছরের (২০১৫-১৬) মতো আগামী অর্থবছরের জন্য ব্যক্তি খাতে করমুক্ত আয়ের সীমা আড়াই লাখ টাকা রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। এটি বর্তমান ক্ষমতাসীন সরকারের দ্বিতীয় মেয়াদের তৃতীয় বাজেট।

অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মহিলা ও ৬৫ বছর বা তদুর্ধ্ব বয়সের করদাতাদের করমুক্ত সীমা রাখা হয়েছে ৩ লাখ টাকা। চলতি অর্থবছরেও এসব করদাতার করমুক্ত সীমা হচ্ছে ৩ লাখ টাকা।

চলতি অর্থবছরের মতোই প্রতিবন্ধীদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৭৫ হাজার টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ২৫ হাজার টাকা রাখা হয়েছে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে।

ব্যক্তি আয় আড়াই লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখার পাশাপাশি ৪ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ, ৫ লাখ টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ৬ লাখ টাকা পর্যন্ত ২০ শতাংশ, ৩০ টাকা পর্যন্ত ২৫ শতাংশ এবং তার বেশি আয়ের ক্ষেত্রে ৩০ শতাংশ আয়কর নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এফবিসিসিআই, এমসিসিআই, বিসিসিআই এবং ডিসিসিআইসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়ের সীমা ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকা করার দাবি জানিয়েছিলেন। কিন্তু অর্থমন্ত্রী তাদের দাবি উপেক্ষা করে নতুন অর্থবছরের করমুক্ত আয়ের সীমা চলতি অর্থবছরের সমান রেখেছেন।

(দ্য রিপোর্ট/এসএস/এমকে/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর