thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫,  ১৪ মহররম ১৪৪০

জ্বালানি খাতে বরাদ্দ কমেছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

২০১৬ জুন ০২ ১৭:৪২:০৫
জ্বালানি খাতে বরাদ্দ কমেছে সাড়ে ৩ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বরাদ্দ কমেছে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। এ খাতে ১৫ হাজার ৩৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। চলতি ২০১৫-১৬ অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ হচ্ছে ১৮ হাজার ৫৪০ কোটি টাকা। সে হিসাবে আগামী বাজেটের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ খাতে ৩ হাজার ৫০৫ কোটি টাকা বরাদ্দ কমছে।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবনায় এ সুপারিশ করেন।

তবে বাজেটে বরাদ্দ কমানো হলেও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি তার বাজেট বক্তৃতায় বলেন, আমরা যখন ক্ষমতায় আসি, তখন দেশে দারুণ বিদ্যুৎ সংকট ছিল। জনগণকে বিদ্যুৎ সরবরাহে নিশ্চয়তা বিধানে বিভিন্ন মেয়াদি কার্যক্রম বাস্তবায়নে বিদ্যুৎ ও জ্বালানি খাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। মে ২০১৬ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ১৪ হাজার ৫৩৯ মেগাওয়াট উন্নীত হয়েছে। মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন দাঁড়িয়েছে ৩৭১ কিলোওয়াট। বর্তমানে দেশের ৭৬ শতাংশ মানুষ বিদ্যুতের সুবিধা পাচ্ছে বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, বিদ্যুতের উৎপাদন ক্ষমতা বর্তমানে চাহিদার চাইতেও বেশি। তথাপিও জনগণের বিদ্যুৎ প্রাপ্তি এখনো নিশ্চিত করা যায়নি। কারণ বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ এখনো যথোপযুক্ত নয়। বিদ্যুৎ উৎপাদনের যে ক্ষমতা আছে তার ৭০ শতাংশ সরবরাহ করা যায়। এ অবস্থায় বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা যেমন উন্নত করতে হবে, তেমনি সিস্টেম লস ও বিদ্যুৎ চুরিও হ্রাস করতে হবে।

(দ্য রিপোর্ট/কেএ/এমকে/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে