thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

কৃষিখাতে বরাদ্দ ২২ হাজার ৭০৮ কোটি টাকা

২০১৬ জুন ০২ ১৮:৪২:১০
কৃষিখাতে বরাদ্দ ২২ হাজার ৭০৮ কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ২০১৬-১৭ অর্থবছরে কৃষিখাতে ২২ হাজার ৭০৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। এ বরাদ্দ মোট বাজেটের ৩ দশমিক ৮ শতাংশ। চলতি অর্থবছরে (২০১৫-১৬) এ বরাদ্দ ১৮ হাজার ৫০১ কোটি টাকা, যদিও প্রস্তাবিত বাজেটে তা ছিল ১৯ হাজার ৯৭৯ কোটি টাকা। এবার বরাদ্দ বেড়েছে ৪ হাজার ২০৭ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। এবার উন্নয়ন ও অনুন্নয়ন মিলে বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

বাজেটে কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয় ও পানিসম্পদ মন্ত্রণালয় মিলে কৃষিখাত। চলতি বাজেটেও এ খাতে মোট বাজেটের ৩ দশমিক ৮ শতাংশ বরাদ্দ রয়েছে।

বাজেটের তথ্য-উপাত্তে দেখা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে কৃষি মন্ত্রণালয়ে ১৩ হাজার ৬৭৬ কোটি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে এক হাজার ৮০১ কোটি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ে এক হাজার ৩৩ কোটি, ভূমি মন্ত্রণালয়ে এক হাজার ৪৮৫ কোটি ও পানিসম্পদ মন্ত্রণালয়ে ৪ হাজার ৭১৩ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘সার ও সেচকাজে ব্যবহৃত বিদ্যুৎ ও অন্যান্য কৃষি উপকরণে প্রণোদনা বাবদ ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ৯ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি।’

তিনি বলেন, ‘বিপন্ন প্রায় মৎস্য প্রজাতির সংরক্ষণ, প্রজনন ও বংশ বৃদ্ধির জন্য মুক্ত জলাশয়ে অভয়াশ্রম স্থাপন এবং প্রাণিসম্পদের উন্নয়নে যৌথ গবেষণা কার্যক্রম আমরা ভবিষ্যতে অব্যাহত রাখব।’

(দ্য রিপোর্ট/আরএমএম/এএসটি/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে