thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫,  ৪ রবিউল আউয়াল ১৪৪০

ভ্যাট আইন কার্যকরে পিছু হটলেন অর্থমন্ত্রী

২০১৬ জুন ০২ ১৯:০৫:৫৩
ভ্যাট আইন কার্যকরে পিছু হটলেন অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভ্যাট (মূল্য সংযোজন কর) আইন কার্যকরে আপাতত পিছু হটেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী অর্থবছরের প্রথম দিন অর্থাৎ ১ জুলাই থেকে এটি কার্যকর করার কথা থাকলেও ব্যবসায়ীদের আন্দোলনের মুখে তা এক বছর পেছানো হয়েছে। আগামী ২০১৭ সালের ১ জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর করা হবে বলে বাজেট বক্তৃতায় ঘোষণা করেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, এ আইনটি কার্যকরে এখন পর্যন্ত প্রস্তুতি যথাযথ নয়। এ কারণে ২০১২ সালে প্রণীত মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন ২০১৬-১৭ অর্থবছরে পুরোপুরি কার্যকর হবে না। তবে, এটি ২০১৭ সালের ১ জুলাই থেকে পুরোপুরি কার্যকর হবে। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য কিন্তু বদলে যায়নি। আমরা আইনটি পুরোপুরি কার্যকর করব একটি বছর পরে।

অর্থমন্ত্রী আরও বলেন, এ আইনটি কার্যকরে বেশ কিছু বিধিমালা সংশোধন করা হয়েছে। এ আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন সভা, সেমিনার হয়েছে। আগামী এক বছরও তা অব্যাহত থাকবে।

নতুন মূল্য সংযোজন আইনটিকে রাজস্ব আহরণের ক্ষেত্রে সবচেয়ে উত্তম আইন উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এটি উত্তম পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য ব্যবসায়ীদের বেশ কাজ করতে হবে। বিভিন্ন স্তরে হিসাব রক্ষার কাজটি ব্যাপকভাবে উন্নত করতে হবে। এতে যেমন প্রত্যেক ব্যবসায়ী কম কর দেবেন ঠিক তেমনি সব স্তরে কর আদায়ের ফলে সরকারের রাজস্ব উল্লেখযোগ্য হারে বাড়বে। তিবি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আগামী এক বছর ব্যবসায়ীরা যে সময় পেলেন সে সময়ের মধ্যে সকল স্তরে হিসাব রক্ষণের ব্যবস্থাটি পাকাপাকি করবেন। এই কাজটি বস্তুত সকলের জন্য উইন উইন অবস্থান প্রস্তুত করবে।

ভ্যাট আইনে ছোট-বড় সব ধরনের ব্যবসা ও সেবার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়েছে। তবে বার্ষিক টার্নওভার বছরে ৩০ লাখ টাকার নিচে হলে ব্যবসায়ীকে ভ্যাট দিতে হবে না।

ব্যবসায়ীরা বিক্রির ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে রাজি নন। তারা আগের মতো এলাকা ও ব্যবসার ধরন অনুযায়ী এনবিআরের ঠিক করে দেওয়া নির্দিষ্ট হারের ‘প্যাকেজ ভ্যাট’ চালু রাখার পক্ষে। বর্তমানে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় প্যাকেজ ভ্যাটের পরিমাণ সর্বোচ্চ ১৪ হাজার টাকা।

১৫ শতাংশ ভ্যাট চালু না করার দাবিতে গত ৩০ মে এক ঘণ্টা দোকানপাট বন্ধ রেখে রাস্তায় নেমে মানববন্ধন করেন ব্যবসায়ীরা। বাজেটে দাবি মানা না হলে ‘বড় ধরনের আন্দোলনের’ হুমকিও ছিল তাদের।

কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশও (ক্যাব) ১৫ শতাংশ ভ্যাটের বিরোধিতা করে। তারা বলে, এতে দ্রব্যমূল্যের ওপর বিরূপ প্রভাব পড়বে। সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা হ্রাস পাবে; ভ্যাট ফাঁকির প্রবণতা বাড়বে।

(দ্য রিপোর্ট/এমএম/এমকে/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর