thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

সুদ দিতেই খরচ হবে ৪০ হাজার কোটি টাকা

২০১৬ জুন ০২ ১৯:৩৮:১২
সুদ দিতেই খরচ হবে ৪০ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন বছরে ঋণের সুদ দিতেই খরচ হবে অনুন্নয়ন বাজেটের সবচেয়ে বড় অংশ। ২০১৬-১৭ সালের প্রস্তাবিত বাজেটে অভ্যন্তরীণ ও বৈদেশিক ঋণের সুদ পরিশোধে ৩৯ হাজার ৯৫১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

অনুন্নয়ন খাতে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোট ২ লাখ ২৮ হাজার ৭৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেই হিসাবে খাতওয়ারি সবচেয়ে বেশি ১৭.৫ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে সুদ পরিশোধের জন্য।

গত ২০১৬-১৭ অর্থবছরের চেয়ে সুদ পরিশোধে বেশি অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে অর্থমন্ত্রীর দশম বারের মতো উপস্থাপিত বাজেটে।

গত দুই বছরের বাজেট বিশ্লেষণে দেখা গেছে, সুদ পরিশোধের বরাদ্দ ক্রমান্বয়ে বেড়েই চলেছে। ২০১৪-১৫ অর্থবছরে সুদ পরিশোধে খরচ হয় ৩০ হাজার ৯৭৩ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে খরচ হয় ৩১ হাজার ৬৬৯ কোটি টাকা।

নতুন বাজেটে অভ্যন্তরীণ সূত্র থেকে নেওয়া ঋণের সুদ পরিশোধে ৩৮ হাজার ২৪০ কোটি টাকা এবং বৈদেশিক সূত্রের সুদ পরিশোধে ১ হাজার ৭১১ কোটি টাকা খরচ হবে।

সুদ পরিশোধে শিক্ষা ও প্রযুক্তি খাতে ১৪.৪ শতাংশ, জনপ্রশাসনে ১৩.৩ শতাংশ, প্রতিরক্ষায় ৮.৪ শতাংশ, ভর্তুকি ও প্রণোদনায় ৭.৮ শতাংশ, জনশৃঙ্খলা ও নিরাপত্তায় ৭.৫ শতাংশ, পেনশনে ৭.৪ শতাংশ, সামাজিক নিরাপত্তা ও কল্যাণে ৬.১ শতাংশ, বিবিধ ব্যয় খাতে ৫.৩ শতাংশ, স্বাস্থ্যে ৪.২ শতাংশ, কৃষিতে ২.৫ শতাংশ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ১.৪ শতাংশ, বিনোদন ও সংস্কৃতিতে ০.৭ শতাংশ, গৃহায়ণে ০.৫ শতাংশ এবং শিল্প ও অর্থনৈতিক সার্ভিসে ০.৪ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএম/কেআই/এএসটি/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর