thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

চলচ্চিত্র বাজেট নিয়ে বিশিষ্টজনের প্রতিক্রিয়া

২০১৬ জুন ০২ ১৯:৫২:০৭
চলচ্চিত্র বাজেট নিয়ে বিশিষ্টজনের প্রতিক্রিয়া

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেটে তথ্য মন্ত্রণালয়ের জন্য ৮৩৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৬৬৩ কোটি টাকা এবং উন্নয়ন ব্যয় ১৭৩ কোটি টাকা।

তথ্য মন্ত্রণালয়ের বাজেট প্রসঙ্গে বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, চলচ্চিত্র শিল্পের আধুনিকায়ন ও সম্প্রসারণে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

এদিকে চলচ্চিত্র শিল্পের বিকাশে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বরা। নাট্য ও চলচ্চিত্র ব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, ‘চলচ্চিত্র শিল্পের মাধ্যমে একটি দেশ তার ইতিহাস, ঐতিহ্যকে তুলে ধরে। মননশীল জাতি গঠনে চলচ্চিত্রের ভূমিকা অনন্য। তাই চলচ্চিত্র শিল্পে সরকারের বাজেট আরও বাড়ানোর প্রয়োজন রয়েছে।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ বলেন, ‘বাজেটে শিল্প ও সংস্কৃতিখাত সব সময় উপেক্ষিত ছিল। এবার সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের বাজেট বাড়ানো হয়েছে। এটা অবশ্যই ভালো দিক। তবে যতটুকু বাড়ানো হয়েছে সেটা সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সাংস্কৃতিক আন্দোলনকে বেগবান করতে হলে শিল্প ও সংস্কৃতিখাতে সরকারের পৃষ্ঠপোষকতা আরও বাড়াতে হবে।’

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সহসভাপতি সোহানুর রহমান সোহান বলেন, ‘চলচ্চিত্র একটি গুরুত্বপূর্ণ শিল্পমাধ্যম। এটি তথ্য মন্ত্রণালয়ের অধীনে। এবার তথ্য মন্ত্রণালয়ে বাজেট বাড়ানো হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের ১৮টি শাখা রয়েছে। এখন চলচ্চিত্র শিল্পের জন্য কতটা বাজেট দেওয়া হয় সেটাই দেখার বিষয়। তবে এই সরকার সংস্কৃতিবান্ধব। বিশ্বাস করি চলচ্চিত্র শিল্পের উন্নয়নে ভালো বরাদ্দ দেবেন।

চলচ্চিত্র নির্মাতা অনিমেষ আইচ বলেন, ‘এবার তথ্য মন্ত্রণালয়ের বাজেট বাড়ানো হয়েছে। এটা খুবই ভালো। আশা করি তথ্য মন্ত্রণালয় থেকে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বাজেটের এই অর্থ সুচিন্তিতভাবে বণ্টন করা হবে।’

(দ্য রিপোর্ট/এএ/পিএস/এএসটি/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর