thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

বিদেশে নারীকর্মী প্রেরণে ‘পুনর্বিবেচনা’

২০১৬ জুন ০২ ২০:৩৯:১৩
বিদেশে নারীকর্মী প্রেরণে ‘পুনর্বিবেচনা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিদেশে মহিলাকর্মী প্রেরণের কার্যক্রমটি ‘পুনর্বিবেচনা’ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জন্য মোট ৫৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছরে (২০১৫-১৬) এ খাতে বরাদ্দ রয়েছে ৪৩৮ কোটি টাকা। আসছে অর্থবছরে ১২২ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হলো।

‘জিটুজি প্লাস’ (সরকারি-বেসরকারিভাবে) পদ্ধতিতে আগামী ৫ বছরে ৫ লাখ কর্মীর মালয়েশিয়ায় কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

জাতীয় সংসদে বৃহস্পতিবার (২ জুন) ২০১৬-১৭ অর্থবছরে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এসব তথ্য জানান।

বাজেট বক্তৃতায় আবুল মাল আবদুল মুহিত বলেন, শ্রমবাজার সম্প্রসারণ, নিরাপদ অভিবাসন ও অভিবাসীদের কল্যাণ নিশ্চিত করতে আইনি কাঠামো যুগোপযোগীকরণের পাশাপাশি নানা কার্যক্রম চলমান রয়েছে। এ ছাড়া উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন এমন দেশে প্রবাসী কল্যাণ উইং চালুর বিষয়ে বিবেচনা করছি।

অর্থমন্ত্রী আরও বলেন, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসীদের সার্বিক কল্যাণে শ্রম অভিবাসন ব্যবস্থাপনা বিধিমালা ২০১৬, রিক্রুটিং এজেন্ট আচারণ ও লাইসেন্স বিধিমালা ২০১৬, অভিবাসী কর্মী কল্যাণ তহবিল বিধিমালা ২০১৬ এবং অভিবাসী কর্মী নিবন্ধন বিধিমালা ২০১৬-এর খসড়া প্রণয়ন করা হয়েছে। শিগগিরই এসব বিধিমালা চূড়ান্ত করা হবে।

(দ্য রিপোর্ট/কেএ/বিকে/এএসটি/এম/জুন ০২, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর