thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

সাংবাদিকদের কল্যাণে ট্রাস্ট

২০১৩ নভেম্বর ০৪ ১৯:২৩:৪৫
সাংবাদিকদের কল্যাণে ট্রাস্ট

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : সাংবাদিকদের সহায়তা ও কল্যাণের ক্ষেত্র আরো প্রসারিত করতে ‘বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন- ২০১৩’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, বর্তমানে ‘সাংবাদিক সহায়তা ভাতা বা অনুদান নীতিমালা- ২০১২’ এর আওতায় একটি তহবিলের মাধ্যমে অস্বচ্ছলতা ও মৃত্যুর কারণে সাংবাদিকরা সহায়তা পেয়ে থাকেন। তহবিলটি আরো শক্তিশালী ও সহায়তার প্রক্রিয়া স্থায়ী প্রতিষ্ঠানিক কাঠামোয় আনতে নতুন এ আইন প্রণয়ন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইনের মাধ্যমে সাংবাদিকদের কল্যাণে প্রকল্প নেওয়া যাবে। এছাড়া অক্ষম, অস্বচ্ছল, অসুস্থ সাংবাদিকদের অর্থ সহায়তা করা হবে এ আইনের মাধ্যমে। সংবাদিকতায় বিশেষ অবদানের জন্য বৃত্তি ও সাংবাদিকদের মেধাবী সন্তানদের লেখাপড়ার জন্য এককালীন বৃত্তির ব্যবস্থা করার কথাও বলা হয়েছে খসড়া আইনে।

১৩ সদস্য বিশিষ্ট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী, ভাইস চেয়ারম্যান হবেন তথ্য সচিব। এছাড়া ১১ সদস্যের মধ্যে প্রধান তথ্য কর্মকর্তা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, পিআইবির মহাপরিচালক, অর্থমন্ত্রণালয়ের যুগ্ম-সচিব পদমর্যাদার কর্মকর্তা, তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব, সরকারের মনোনীত তিন সংবাদিক। ব্যবস্থাপনা পরিচালক হবেন ট্রাস্টি বোর্ডের সচিব।

আইনের আওতায় তহবিলের আওতা বাড়বে জানিয়ে সচিব বলেন, বিভিন্ন উৎস থেকে ট্রাস্টের তহবিলে অর্থ আসবে। তবে সরকার হবে অর্থায়নের প্রধান উৎস। এছাড়া স্থানীয় প্রশাসন, ট্রাস্টের সম্পত্তি, অনুদানের মাধ্যমে অর্থ আসবে তহবিলে। সরকারের অনুমতি নিয়ে বৈদেশিক সহায়তা ও ঋণ নিতে পারবে ট্রাস্ট।

আইনের আওতায় বিধিমালা প্রণয়ন করা হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, এটির কার্যক্রম পরিচালনায় নিয়োগ বিধির আওতায় একজন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেবে সরকার।

শিশুর যত্ন ও বিকাশে সমন্বিত নীতিমালা :

‘শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশে সমন্বিত নীতি- ২০১৩’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শিশুর যত্ন ও বিকাশের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয় জড়িত। তবে মূল দায়িত্ব মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের। বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় আনতে নীতিমালাটি প্রণয়ন করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী শিশু বলতে গর্ভকালীন অবস্থা থেকে আট বছর বয়স পর্যন্ত সময়কে বুঝানো হয়েছে।

নীতিমালায় শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশের সময়কে তিনভাগে ভাগ করা হয়েছে। গর্ভ ও প্রসবকাল, জন্ম থেকে তিন বছর পর্যন্ত, চার বছর থেকে ছয় বছর পর্যন্ত এবং ছয় বছর থেক আট বছর পর্যন্ত। কোন পর্যায়ে শিশুর কি পরিচর্যা দরকার তাও চিহ্নিত করা হয়েছে নীতিমালায়।

নীতিমালা বাস্তবায়নে ১৫টি মন্ত্রণালয়কে চিহ্নিত করা হয়েছে। কোন মন্ত্রণালয়ের কি কাজ তা উল্লেখসহ নীতিমালা বাস্তবায়নে এনজিও, উন্নয়ন সহযোগী ও বেসরকারি খাতের কি ভূমিকা থাকবে তা বলা হয়েছে এ খসড়া আইনে।

সচিব আরো জানান, এর বাস্তবায়ন কাজ কেন্দ্রীয়ভাবে তদারকি করবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ন্যাশনাল কাউন্সিল অব ওমেন অ্যান্ড চাইল্ড ডেভেলমপমেন্ট।

(দিরিপোর্ট২৪/ওএস/এমএআর/নভেম্বর ৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর