thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

উত্তরাঞ্চলে শিল্পায়নের বাধা দূর হোক

২০১৪ ফেব্রুয়ারি ১০ ০০:১৫:০১

গ্যাস সংযোগের অভাবে মুখথুবড়ে পড়েছে উত্তরাঞ্চলের শিল্পায়ন। প্রয়োজনীয় জমি ও বিপুল জনশক্তির সহজপ্রাপ্যতায় উদ্যোক্তারা বরাবরই এ অঞ্চলে বিনিয়োগে ইচ্ছা প্রকাশ করেছেন। কিন্তু গ্যাস সংযোগ না পাওয়ায় মুখ ফিরিয়ে নিচ্ছেন তারা। এদিকে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির কাছে পর্যাপ্ত গ্যাস থাকলেও তা সরবরাহে বাধা হয়ে দাঁড়িয়েছে জ্বালানি মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা। একটি জাতীয় দৈনিক উত্তরাঞ্চলের শিল্পায়ন নিয়ে এমনই একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১২ সাল থেকে এ পর্যন্ত সিরাজগঞ্জ, বগুড়া ও ঈশ্বরদী অঞ্চলের ৫৯টি প্রতিষ্ঠান গ্যাস সংযোগের আবেদন করলেও ৪/৫টি প্রতিষ্ঠানে গ্যাস সংযোগ দেওয়া হয়েছে। আমলাতান্ত্রিক জটিলতার কারণে গ্যাস সংযোগের আবেদনগুলো দীর্ঘদিন ধরে আটকে আছে। জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদাসীনতা, দুর্নীতি ও স্বজনপ্রীতির শিকার হচ্ছেন প্রকৃত শিল্পোদ্যোক্তারা। ভুক্তভোগীদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে শিল্পায়নের জন্য গ্যাস সংযোগের দাবি দীর্ঘদিনের। এই দাবির প্রতি সম্মান দেখিয়ে বিভিন্ন সময় বিভিন্ন সরকার দেশে গ্যাসায়নের উদ্যোগ নিয়েছে। কিন্তু নানা কারণে দেশের বৃহৎ অংশে এখনও গ্যাস সংযোগ মেলেনি। কয়েক বছর আগে বৃহত্তর রাজশাহী বিভাগে গ্যাসলাইন স্থাপন করা হয়। এতে ওই অঞ্চলের শিল্পোদ্যোক্তাসহ দেশ-বিদেশের শিল্পোদ্যোক্তারা আশাবাদী হয়ে জমি কিনে শিল্প স্থাপনে উদ্যোগী হন। কিন্তু সেই উদ্যোগ আজ যেখানে ব্যাপকতা লাভ করার কথা, সেখানে গ্যাস সংযোগের অভাবে উদ্যোক্তারা মুখ ফিরিয়ে নিচ্ছেন।

শুধু উত্তরবঙ্গে নয়, দেশের অন্যতম শিল্পাঞ্চল খুলনা বিভাগেও গ্যাস সংযোগের অভাবে শিল্পায়ন কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারছে না। এই বঙ্গেও সম্প্রতি গ্যাস সংযোগের কাজ শুরু হয়েছে। কিন্তু গ্যাস সংযোগ প্রদানে সংশ্লিষ্ট বিভাগের যে অনীহা দেখা যাচ্ছে তাতে এই অঞ্চলের শিল্প স্থাপনেও অনিশ্চতা দেখা দেবে।

আমরা আশা করব জ্বালানি মন্ত্রণালয়ের বিরুদ্ধে যে অভিযোগ উদ্যোক্তারা করেছেন, তা আমলে নিয়ে সরকারের দায়িত্বশীল মহল প্রয়োজনীয় মনিটরিংয়ের ব্যবস্থা করবে। তা না হলে দেশে শিল্পায়নের এই শুভ উদ্যোগ ব্যর্থতায় পর্যবসিত হবে।

পাঠকের মতামত:

SMS Alert