thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

৩০ কোটি নতুন বই পাবে শিক্ষার্থীরা, ভুল থাকছে

২০১৩ নভেম্বর ০৪ ১৯:৪০:৪৮
৩০ কোটি নতুন বই পাবে শিক্ষার্থীরা, ভুল থাকছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক: ২০১৪ সালে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণী এবং সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষার্থীদের বিনামূল্যে ২৯ কোটি ৯৬ লাখ ৯শ ৩৮ হাজার নতুন বই দেওয়া হবে। আগামী বছর থেকে প্রথমবারের মতো দেশের প্রাক-প্রাথমিক স্তরের শিশুরা বিনামূল্যে বই পাবে। তবে এ বছরের মতো ২০১৪ সালের পাঠ্যবইতেও নানারকম ভুলত্রুটি ও অন্যান্য অসংগতি থেকেই যাবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া যায়।

এনসিটিবির সচিব ব্রজ গোপাল ভৌমিক দিরিপোর্ট২৪কে জানান, “১৭ বছর পর ২০১৩ শিক্ষাবর্ষে নতুন কারিকুলামের বই ছাপা হওয়ায় এতে কিছু ভুল ত্রুটি ছিল। মূলত ২০১৩ ও ২০১৪ সালের বইগুলো পরীক্ষামূলক সংস্করণ। তারপরও আমরা সাধ্যমত ভুল চিহ্নিত করে তা সংশোধণের চেষ্টা করেছি। পরীক্ষামূলক সংস্করণে যেসব ভুলত্রুটি রয়েছে ২০১৪ সালে বইতে তা পুরোপুরি দূর হবে না। তবে ২০১৫ সালে আর পরীক্ষামূলক সংস্করণ লেখাটি থাকবে না এবং শিক্ষার্থীরাও নির্ভূল বই পাবে।”

এনসিটিবি সূত্রে জানা যায়, গত বছর প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের ৩ কোটি ৬৮ লাখ শিক্ষার্থীর জন্য প্রায় ২৭ কোটি বই ছাপা হয়েছিল। এবার প্রথমবারের মতো প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষা কার্যক্রম যুক্ত হওয়ায় শিক্ষার্থী ও বইয়ের সংখ্যা উভয়ই বাড়বে। গত বছরের তুলনায় এবার শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ বাড়তে পারে এবং অতিরিক্ত প্রায় ৩ কোটি বই বেশি ছাপতে হবে।

এনসিটিবির চেয়ারম্যান শফিকুর রহমান দিরিপোর্ট২৪কে বলেন, “আমাদের আগামী বছরের বই ছাপানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। ইতোমধ্যে অনেক জেলাতে বই পাঠিয়েও দিয়েছি। দেশে ছাপানোর পাশাপাশি প্রায় ৩ কোটি বই ভারতে ছাপানোর কাজ চলছে। আশা করি বছরের শুরুতেই আমরা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে পারব।”

(দিরিপোর্ট২৪/সৌরভ/এমএইচ/এমডি/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর