thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ৯ মহররম ১৪৪০

চিকিৎসায় অবহেলা বিষয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল

২০১৩ সেপ্টেম্বর ০৯ ২২:৪১:০০
চিকিৎসায় অবহেলা বিষয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল
ঢাকা: চিকিৎসায় অবহেলার অভিযোগে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় মামলা করতে একটি নীতিমালা প্রণয়নে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদ এ রুল জারি করেন।

ঢাকা: চিকিৎসায় অবহেলার অভিযোগে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় মামলা করতে একটি নীতিমালা প্রণয়নে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদ এ রুল জারি করেন।

সম্প্রতি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মাহমুদ হাসান আদালতে এ রিট আবেদনটি দায়ের করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর পারভেজ ও হাবিবুর রহমান।

পরে হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, অবহেলার অভিযোগে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় চিকিৎসকদের হয়রানি করা সুযোগ আছে। এ জন্য অভিযুক্ত চিকিত্সকের মতামত ও কর্তৃপক্ষের তদন্ত ছাড়া নালিশি মামলা না নেওয়া, এজাহার মামলার ক্ষেত্রে মেডিকেল বোর্ড গঠন ও বোর্ডের মতামত না নিয়ে সংশ্লিষ্ট চিকিৎসককে গ্রেফতার না করা এবং সংশ্লিষ্ট হাসপাতালের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে একটি নীতিমালা প্রণয়ণের নির্দেশনা চেয়ে এ আবেদনটি করা হয়। আদালত এ আবেদনের প্রেক্ষিতে রুল জারি করেছেন।

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে