thereport24.com
ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬,  ১৪ রবিউল আউয়াল 1441

নারী অপরাধী গ্রেফতারে শীর্ষে মহারাষ্ট্র

২০১৩ নভেম্বর ০৪ ২১:০৭:৫৩
নারী অপরাধী গ্রেফতারে শীর্ষে মহারাষ্ট্র

দিরিপোর্ট২৪ ডেস্ক : ভারতে নারী অপরাধীর তালিকায় ১ নম্বর স্থান দখল করেছে মহারাষ্ট্র রাজ্যের অপরাধীরা। ওই রাজ্যে ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত সবচেয়ে বেশি নারী অপরাধীকে গ্রেফতার করা হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) তথ্য অনুযায়ী, ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে মোট ৯৩ লাখ অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। এর ৯৪ শতাংশই পুরুষ। বাকি ৬ শতাংশ নারী।

অপরাধমূলক কর্মকাণ্ডের দায়ে এই ৬ শতাংশ নারীর মধ্যে মহারাষ্ট্র থেকে ৯০ হাজার ৮৮৪ জন নারী গ্রেফতার হয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছে অন্ধ্র প্রদেশ। এখান থেকে ৫৭ হাজার ৪০৬ জন নারী অপরাধীকে গ্রেফতার করা হয়। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে মধ্যপ্রদেশ, তামিলনাড়ু ও গুজরাট।

এনসিআরবি জানায়, দেশজুড়ে নারী অপরাধী গ্রেফতারের সংখ্যা দিন দিন বাড়ছে। এসব নারীর অনেকেই খুন ও অপহরণের মতো গুরুতর ফৌজদারি অপরাধ ঘটাচ্ছেন।

মহারাষ্ট্রে ২০ হাজার নারী স্বামী ও স্বজনদের ওপর নৃশংসতা চালানোর দায়ে গ্রেফতার হয়েছেন। এছাড়া ১৬ হাজার ৮৪৩ জন নারী দাঙ্গার দায়ে, ১৫ হাজার ৩৪৮ জন নারীকে আঘাত করার দায়ে এবং তিন হাজার ৯১১ জন নারী চুরির দায়ে গ্রেফতার হয়েছেন। ১৯ হাজারেরও বেশি নারী হত্যা ও ১৭ হাজার নারী হত্যাচেষ্টার দায়ে গ্রেফতার হন।

এইসব নারী অপরাধীদের অনেকেই প্রতিশোধমূলক মনোভাবে থেকেই অপরাধ করে থাকেন। এদিকে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রকাশিত নারী-পুরুষ বৈষম্য বিষয়ক বার্ষিক প্রতিবেদনে দেখা যায় ভারতে নারী-পুরুষ বৈষম্য বেড়েছে। ২০১১ সালে ঐ সূচকে ভারতের অবস্থান ছিলো ১১২। ২০১২ সালে তা বেড়ে দাড়িয়েছে ১১৫।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর