thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

জিএসপি সুবিধা ফিরিয়ে দিচ্ছে আমেরিকা!

২০১৪ ফেব্রুয়ারি ১১ ০০:০৫:৫৫

মার্কিন যুক্তরাষ্ট্র ১৮টি পোশাক কারখানার বিরুদ্ধে শ্রমিক নির্যাতন ও চাকরিচ্যুতির সুস্পষ্ট অভিযোগ তুলেছে। এ সব কারখানার বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতে পোশাকশিল্প সংক্রান্ত সচিব কমিটির সঙ্গে আগামী ১৩ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা বৈঠকে বসবেন। এদিকে জিএসপি সুবিধা ফিরিয়ে দিতে যে ১৬টি শর্ত আমেরিকার পক্ষ থেকে দেওয়া হয়েছিল তার ১৩টি ইতোমধ্যে পূরণ করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী তোফায়েল আহমেদ। বাকি তিনটি শর্তও দ্রুত পূরণ করা হবে বলে তিনি জানিয়েছেন।

যে তিনটি শর্ত এখনও পূরণ হয়নি তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল পোশাক খাতের শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার। তবে এই ক্ষেত্রে প্রধান বাধা ইপিজেড এলাকায় ট্রেড ইউনিয়ন করার আইনগত অধিকার না থাকা। শিল্পমন্ত্রী আশ্বস্ত করেছেন, বর্তমান আইন রদ করে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার দেওয়া হবে। মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেছেন, এই শর্তগুলো পূরণ করায় অচিরেই বাংলাদেশকে আমেরিকা জিএসপি সুবিধা ফিরিয়ে দেবে।

মন্ত্রীর এই আশাবাদ বাস্তবতার মুখ দেখুক আমরাও সেটা আশা করি। কিন্তু আমাদের পোশাক কারখানাগুলোতে শ্রমিক নির্যাতনের যে অভিযোগ নতুন করে আমেরিকা তুলেছে তার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নসহ অধিকাংশ পশ্চিমা দেশ জোটবাঁধায় বিষয়টি আরও জটিল রূপ নেওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। মন্ত্রীর কথামত সব শর্ত পূরণ হলেও আসন্ন বৈঠকে শ্রমিক নির্যাতনের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দালিলিক প্রমাণ যদি হাজির করা না যায় তাহলে জিএসপি সুবিধা ফিরে পাওয়া শুধু দুরূহই হবে না, পাশাপাশি জিএসপি প্রশ্নে পশ্চিমা অন্যান্য দেশও আমেরিকার সঙ্গে শামিল হওয়ার আশঙ্কা রয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert