thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

আজকের দিনে জন্ম, মৃত্যু ও উল্লেখযোগ্য ঘটনা

২০১৪ ফেব্রুয়ারি ১১ ০৬:২৯:৪৬
আজকের দিনে জন্ম, মৃত্যু ও উল্লেখযোগ্য ঘটনা

দ্য রিপোর্ট ডেস্ক : আজ ১১ ফেব্রুয়ারি। গ্রেগরিয়ান বর্ষপঞ্জি অনুসারে বছরের ৪২তম (অধিবর্ষে ৪২তম) দিন । আজকের দিনে সারা বিশ্বজুড়ে ঘটে গেছে নানা ঘটনা। এই দিনটিতে অনেকে জন্ম নিয়েছেন; আবার অনেকে মৃত্যুবরণ করেছেন। এমন কিছু তথ্য নিয়ে আজকের সংক্ষিপ্ত আয়োজন।

জন্ম : মার্কিন উদ্ভাবক এবং ব্যবসায়ী টমাস আলভা এডিসন ১৮৪৭ সালে, বাঙালি কবি ও ছড়াকার সত্যেন্দ্রনাথ দত্ত ১৮৮২ সালে এবং ১৯১৫ সালে মার্কিন গণিতবিদ ও কম্পিউটার বিজ্ঞানী রিচার্ড হ্যামিং জন্মগ্রহণ করেন।

মৃত্যু : ৬৪১ সালে বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হেরাক্লিউস, ১৯৪৮ সালে সোভিয়েত চলচ্চিত্র পরিচালক ও চলচ্চিত্রতাত্ত্বিক সের্গে আইজেনস্টাইন এবং সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী ১৯৭৪ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

ঘটনা : ১৭৫২ সালের আজকের দিনে বেঞ্জামিন ফ্রাংকলিন যুক্তরাষ্ট্রের প্রথম হাসপাতাল হিসেবে পেনসিলভানিয়া হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করেন।

১৭৯৪ সালে যুক্তরাষ্ট্রের সিনেটের প্রথম অধিবেশন জনসাধারণের জন্য আজকের দিনেই উন্মুক্ত করা হয়।

জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কে বক্তৃতা দেওয়ায় ইমা গোল্ডম্যান ১৯১৬ সালের এই দিনটিতেই গ্রেফতার হন।

১৯১৯ সালে এসপিডি দলের ফ্রেডরিক এবার্ট জার্মানির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

ইউনাইটেড অটো ওয়ার্কার্স ইউনিয়নের কর্মবিরতিকে জেনারেল মোটরস স্বীকৃতি দেওয়ায় কর্মবিরতির সমাপ্তি হয় ১৯৩৭ সালের ১১ ফেব্রুয়ারি।

১৯৪৩ সালের এই দিনটি জেনারেল ডুইট আইসেনহাওয়ারের জন্য গৌরবময় দিন। কারণ এ দিনে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইউরোপের মিত্রবাহিনীর সেনাপ্রধান হিসেবে মনোনীত হন।

১৯৫৩ সালে ইসরাইলের সাথে সোভিয়েট ইউনিয়নের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয় এবং গ্রিস ও তুরস্কের মধ্যে সাইপ্রাসের লিমাসোলে যুদ্ধ শুরু হয়।

১৯৬৪ সালে তাইওয়ান ফ্রান্সের সাথে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে।

চীন কর্তৃক এরিস্টটল, শেক্সপিয়ার এবং ডিকেন্সের উপর গবেষণাকর্ম নিষিদ্ধ ঘোষণা হয় ১৯৭৮ সালে।

১৯৭৯ সালে আয়াতুল্লাহ রুহুল্লা খোমিনির নেতৃত্বে ইরানে ইসলামিক শাসন প্রতিষ্ঠা হয়।

১৯৯০ সালের আজকের দিনে দক্ষিণ আফ্রিকার কেপটাউনের বাইরে ভার্স্টার জেলখানা থেকে ২৭ বৎসর রাজনৈতিক বন্দিত্ব শেষে মুক্তি পান অবিসংবাদিত নেতা নেলসন মান্ডেলা।

রাজধানীর শেরেবাংলা নগরের পশ্চিম রাজাবাজারে নিজ বাসার বেডরুমে ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি নৃশংসভাবে খুন হন বেসরকারি মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সারোয়ার ও তার স্ত্রী এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি। (সূত্র : উইকিপিডিয়া)

(দ্য রিপোর্ট/এসআর/এমডি/এজেড/ ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ফিচার এর সর্বশেষ খবর

ফিচার - এর সব খবর