thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

অ্যাডাম স্মিথের মৃত্যুবার্ষিকী

২০১৬ জুলাই ১৭ ১৩:০১:১২
অ্যাডাম স্মিথের মৃত্যুবার্ষিকী

দ্য রিপোর্ট ডেস্ক : আধুনিক অর্থশাস্ত্রের জনক হিসেবে পরিচিত অ্যাডাম স্মিথ। এ অর্থশাস্ত্রবিদ, নীতি দার্শনিক ও স্কটিশ এনলাইটেনমেন্টের অন্যতম পুরোধা ১৭৯০ সালের এ দিনে (১৭ জুলাই) স্কটল্যান্ডের এডিনবরায় মারা যান।

তার আলোচিত ধারণার মধ্যে উল্লেখযোগ্য হল ক্লাসিকাল ইকনমিকস, মডার্ন ফ্রি মার্কেট, ডিভিশন অব লেবার ও ইনভিজিবল হ্যান্ড।

অ্যাডাম স্মিথ স্কটল্যান্ডের ফিফের ক্রিকক্যাল্ডি শহরের একজন রাজস্ব নিয়ন্ত্রকের ছেলে। তার সঠিক জন্মতারিখ অজানা, কিন্তু তিনি ১৭২৩ সালের ৫ জুন ক্রিকক্যাল্ডিতে ব্যাপটাইজ হন।

১৪ বছর বয়সে স্মিথ গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, সেখানে তিনি ফ্রান্সিস হাচিসনের অধীনে সামাজিক দর্শনে অধ্যয়ন করেন। তিনি গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে জন স্নেল কর্তৃক চালু হওয়া বৃত্তিপ্রাপ্ত প্রথম ছাত্র ছিলেন। এখানে অধ্যাপনাকালে বিখ্যাত বই ‘দ্য থিওরি অব মোরাল সেন্টিমেন্টস’ (১৭৫৯) রচনা করেন। এ ছাড়া অক্সফোর্ডের ব্যালিয়ল কলেজে সামাজিক দর্শনে পড়াশোনা করেন। স্নাতক শেষ করে এডিনবরা বিশ্ববিদ্যালয়ে বেশক’টি বক্তব্য উপস্থাপন করেন— যা তাকে দার্শনিক ডেভিড হিউমের সহযোগী হিসেবে কাজ করতে সুযোগ করে দেয়। পরবর্তী জীবনে সমগ্র ইউরোপ ভ্রমণ করেন এবং সে সময়ে প্রখ্যাত বুদ্ধিজীবীদের সান্নিধ্য পান।

১৭৭৬ সালে ‘এন ইনকোয়্যারি ইনটু দ্য নেচার এ্যান্ড কজেস অব দ্য ওয়েলথ অব নেশনস’ গ্রন্থটি লিখে অর্থনীতির মূল বিষয়গুলো সম্পর্কে ধারণা দেন। ‘দ্য ওয়েলথ অব নেশনস’ তার ম্যাগনাম অপাস বা সর্বাপেক্ষা শ্রেষ্ঠ অবদান। আধুনিক অর্থনীতির এটিই প্রথম আকর গ্রন্থ। তবে স্মিথ নিজের সময়ে বেশ বিতর্কিত ছিলেন। লিখন পদ্ধতি ও শৈলীর কারণে তিনি প্রায়ই উইলিয়াম হোগার্থ ও জোনাথন সুইফটের সমালোচনায় শিকার হয়েছেন। ২০০৫ সালে তার ‘দ্য ওয়েলথ অব নেশনস’ বইটি সর্বকালের সেরা ১০০ স্কটিশ বইয়ের তালিকায় স্থান পায়। বলা হয়ে থাকে, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার এই বই সবসময় হাত ব্যাগে রাখতেন।

ব্যক্তিগত জীবনে স্মিথ ছিলেন অবিবাহিত। তার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি সম্পর্কে বিশেষ কিছু জানা যায় না। মৃত্যুর পর ব্যক্তিগত কাগজগুলো নষ্ট করে ফেলা হয় তার অনুরোধে।

সূত্র : উইকিপিডিয়া।

(দ্য রিপোর্ট/এফএস/জুলাই ১৭, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর



রে