thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বুধবার ডিএসই’র নির্বাচন

তালিকার ক্রমানুযায়ী আসছেন বিজয়ীরা!

২০১৪ ফেব্রুয়ারি ১১ ১৯:৪০:৪৬
তালিকার ক্রমানুযায়ী আসছেন বিজয়ীরা!

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক নির্বাচন। নির্বাচনকে ঘিরে বেড়েছে প্রার্থীদের উৎকন্ঠা, চলছে প্রচার প্রচারণাও। তবে গত ৩০ জানুয়ারি ডিএসই’র ওয়েবসাইটে প্রকাশিত যোগ্যপ্রার্থীর তালিকার ক্রমানুযায়ী বিজয়ীদের তালিকা আসতে পারে বলে সদস্যদের অনেকে মনে করছেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এবারের প্রেক্ষাপট কিছুটা ভিন্ন। যেহেতু স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে এবার চেয়ারম্যান নির্বাচিত হবেন, তাই পর্ষদ শক্তিশালী হওয়া দরকার বলে মনে করছেন সদস্যরা।

সদস্যদের অনেকে মনে করছেন, যিনি চেয়ারম্যান হবেন তিনি শেয়ারবাজারের প্রকৃত অবস্থা বা মার্কেট পালস সম্পর্কে অভিজ্ঞ নাও হতে পারেন। এ ছাড়া যারা স্বতন্ত্র পরিচালক হবেন তাদেরও ব্যবহারিক জ্ঞান স্বাভাবিকভাবে কম থাকবে। তাই ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসই’র প্রথম পর্ষদে পরিচালক পদে অবশ্যই সৎ, অভিজ্ঞ, মেধাবী ও সুশিক্ষিত ব্যক্তি প্রয়োজন বলে মনে করেন ডিএসই’র একাধিক সদস্য।

জানা গেছে, ডিএসই’র অধিকাংশ সদস্যের পছন্দের তালিকায় রয়েছেন সাবেক সভাপতি শাকিল রিজভী। দ্বিতীয় পছন্দের তালিকায় রয়েছেন সাবেক পরিচালক খাঁজা গোলাম রসূল, তৃতীয় পছন্দের তালিকায় রয়েছেন বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি মোহাম্মদ শাহজাহান এবং চতুর্থ পছন্দের তালিকায় আছেন বর্তমান পরিচালক শরিফ আনোয়ার হোসেন। তবে শরিফ আনোয়ার হোসেনের মতই আহমেদ রশিদ লালীও জনপ্রিয়তার তালিকায় রয়েছেন।

সদস্যদের অনেকের মতে, নির্বাচনকে ঘিরে আহমেদ রশিদ লালীর প্রচার প্রচারণা তুলনামূলক কম। অন্যদিকে প্রচার-প্রচারণায় এগিয়ে আছেন শরিফ আনোয়ার হোসেন। তবে এ সব বিষয়ে সদস্যদের মধ্যে ও বাজারে গুঞ্জন থাকলেও ভোটেই তা প্রমাণিত হবে বলে মনে করছেন সদস্যরা।

সে হিসেবে গত ৩০ জানুয়ারি ডিএসই’র ওয়েবসাইটে প্রকাশিত যোগ্য প্রার্থীর তালিকা অনুসারে এবারের পরিচালক নির্বাচিত হতে যাচ্ছেন বলে মনে করছেন ডিএসই’র অনেক সদস্য।

এ বিষয়ে শাকিল রিজভী, শরিফ আনোয়ার হোসেন ও খাঁজা গোলাম রসুলের সঙ্গে আলাপকালে তারা বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। বিজয়ী হলে তারা পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে কাজ করে যাবেন বলে দ্য রিপোর্টকে জানান।

উল্লেখ্য, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী পরিচালক নির্বাচনে তফসিল ঘোষণা করেছে ডিএসই’র নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি, বুধবার নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ লক্ষ্যে গত ১৬ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ৩০ জানুয়ারি।

উল্লেখ্য, নির্বাচনী তফসিল অনুসারে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত ডিএসইতে ভোটগ্রহণ চলবে। এর আগে ভোটগ্রহণের সময় ছিল সাড়ে ১০টা থেকে বিকেল তিনটা পর্যন্ত। কিন্তু সদস্যদের ভোট প্রদানের সুবিধার্থেই সময় বাড়ানো হয়েছে।

নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন- সাবেক জেলা জজ শামসুল হক। এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন- মাহবুবুর রহমান ও কামাল উদ্দিন। কমিশনাররা ডিএসই’র শেয়ারহোল্ডার।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ১১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর