thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

চার্লস রবার্ট ডারউইন

২০১৪ ফেব্রুয়ারি ১২ ০১:২৭:০১
চার্লস রবার্ট ডারউইন

দ্য রিপোর্ট ডেস্ক : বিজ্ঞানী চার্লস রবার্ট ডারউইন ১৮০৯ সালের ১২ ডিসেম্বর ইংল্যান্ডের শ্রপশ্যায়ারে জন্মগ্রহণ করেন। তিনি বিবর্তনতত্ত্বের নতুন ধারণা দেন। এটি একই সঙ্গে বিতর্কিত ও বিজ্ঞানের ইতিহাসের প্রভাবশালী আবিষ্কারগুলোর অন্যতম।

ডারউইন প্রথম জীবনে চিকিৎসক হওয়ার ইচ্ছা পোষণ করেন। তাই এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ধর্মশাস্ত্র পড়েন। ১৮৩১ সালে ‘হিজ ম্যাজেস্টিস সার্ভিস বিগল’ নামের জরিপ জাহাজে ৫ বছরের বৈজ্ঞানিক অভিযানে যোগ দেন। পরে বিগলের ভ্রমণকাহিনী ‘দ্য ভয়েজ অব দ্য বিগল’ প্রকাশিত হলে তা তাকে জনপ্রিয় লেখকের খ্যাতি এনে দেয়।

এই অভিযানকালে ডারউইন লিয়েলের ‘প্রিন্সিপলস অব জিওলজি’ পড়েন। লিয়েলের ধারণা মতে, পৃথিবীর শিলাস্তরের ভেতরে পাওয়া জীবাশ্ম প্রকৃতপক্ষে কোটি বছর আগের জীবিত প্রাণীর নিদর্শন। অভিযানে দক্ষিণ আমেরিকার ৫০০ মাইল পশ্চিমের গ্যালাপগস দ্বীপে এই মতের পক্ষে প্রমাণ পান। তিনি বিভিন্ন ধরনের প্রাণীর সাদৃশ্য ও বৈসাদৃশ্যগুলো পর্যবেক্ষণ করেন।

১৮৩৬ সালে ইংল্যান্ডে ফিরে আসেন। তার পর্যবেক্ষণের উপর ভিত্তি করে গবেষণা অব্যাহত রাখেন। ভ্রমণকালে তার সংগৃহীত বন্যপ্রাণী ও ফসিলের ভৌগোলিক বণ্টন দেখে কৌতূহলী হয়ে প্রজাতির ট্রান্সমিউটেশান নিয়ে অনুসন্ধান করেন এবং ১৮৩৮ সালের দিকে প্রাকৃতিক নির্বাচন মতবাদটি দানা বেঁধে উঠতে শুরু করে। এই সময় ম্যালথাসের ধারণায় প্রভাবিত হয়ে প্রাকৃতিক নির্বাচনের ধারণাটির বিকাশ সাধন করেন। এতে দেখা যায়, প্রাণীকূল সময়ের সঙ্গে একটি সরল অবস্থা থেকে জটিলতার দিকে বিবর্তিত হয়। এই প্রক্রিয়ায় যে সংগ্রাম চলে তার ভিত্তিতে শুধুমাত্র যোগ্যতমই টিকে থাকে। অন্যরা বিলুপ্ত হয়ে যায়।

তার চিন্তা মিলে যায় আরেকজন বিজ্ঞানীর সঙ্গে। ১৮৫৮ সালে আলফ্রেড রাসেল ওয়ালেস তাকে একই ধরনের চিন্তা নিয়ে একটি প্রবন্ধ পাঠান। পরে তাদের দুইজনের তত্ত্ব যৌথভাবে প্রকাশিত হয়। ১৮৫৯ সালে বিখ্যাত ‘অন দ্য ওরিজিন অব স্পেসিস বাই মিনস অব ন্যাচারাল সিলেকশান’ বইটি প্রকাশ করেন। যাতে ছিল মানবজাতির ইতিহাসে সবচেয়ে বিতর্কিত প্রস্তাবনাগুলোর একটি। এতে দেখান, মানুষ অন্যান্য প্রাণীর মতো এক ধরনের প্রাণী। এই প্রস্তাবনায় মানুষের আদিস্তরে বানরের কথা বলা হয়। তার জীবদ্দশাতেই বিবর্তনবাদ একটি তত্ত্ব হিসেবে বিজ্ঞানী সমাজ ও অধিকাংশ সাধারণ মানুষের কাছে স্বীকৃতি লাভ করে।

তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে- দ্য ডিসেন্ট অব ম্যান, দ্য এক্সপ্রেশন অব দ্য ইমোশনস ইন ম্যান অ্যান্ড এনিমেলস, দ্য পাওয়ার অব মুভমেন্ট ইন প্লান্টস ও দ্য ফরমেশন অব ভেজিটেবল মল্ড থ্রো দ্য অ্যাকশান অব ওয়ার্ম।

ডারউইন ১৮৮২ সালের ১৯ এপ্রিল মৃত্যুবরণ করেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এএল/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর